Ardra Nakshatra: আর্দ্রা নক্ষত্রে সূর্যের প্রবেশ, কোন কোন রাশিতে অশুভ প্রভাব পড়তে চলেছে?

Surya ka Ardra Nakshatra me pravesh 2023: হিন্দু ধর্মে অর্দ্র নক্ষত্রে সূর্যের আগমনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে ভগবান শঙ্কর, ভগবান বিষ্ণু এবং সূর্য দেবতার পূজা করা হয়।

Jun 09, 2023, 16:13 PM IST
1/5

আর্দ্রা নক্ষত্র

Ardra Nakshatra

আর্দ্রা নক্ষত্রে সূর্যের প্রবেশ আবহাওয়ার পরিবর্তনের পাশাপাশি মানুষের জীবনে একটি বড় প্রভাব ফেলবে। প্রকৃতপক্ষে, প্রতি বছর গ্রহদের রাজা সূর্য আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের নবমী তিথিতে অর্দ্র নক্ষত্রে প্রবেশ করেন। 

2/5

আর্দ্রা নক্ষত্র

Ardra Nakshatra

এবার এই তিথি ২২ জুন পড়ছে অর্থাৎ ২২ জুন সূর্য তার নক্ষত্র পরিবর্তন করে আর্দ্রা নক্ষত্রে প্রবেশ করবে। এটা বিশ্বাস করা হয় যে সূর্য যখন অর্দ্র নক্ষত্রে প্রবেশ করে তখন পৃথিবী ঋতুমতী হয়। এই সময়টি বীজ বপনের জন্য সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হয়। একটি গ্রহ-নক্ষত্রের এই অবস্থানের কারণে, ৫২ দিন ধরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার কারণে বীজ পর্যাপ্ত জল পায় এবং ভালো ফসল হয়। 

3/5

আর্দ্রা নক্ষত্র

Ardra Nakshatra

হিন্দু ধর্মে অর্দ্র নক্ষত্রে সূর্যের আগমনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে ভগবান শঙ্কর, ভগবান বিষ্ণু এবং সূর্য দেবতার পূজা করা হয়। তাদের খির-পুরি, আম দেওয়া হয়। এছাড়াও, এই দিনে বিষ্ণু সহস্ত্রাম এবং মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। 

4/5

আর্দ্রা নক্ষত্র

Ardra Nakshatra

অন্যদিকে, জ্যোতিষশাস্ত্রেও সূর্যের আর্দ্রা নক্ষত্রে প্রবেশকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ এই নক্ষত্রের অধিপতি হলেন রুদ্র ও রাহু। শিবের রুদ্র রূপ ঝড় বয়ে আনে। সেই সঙ্গে বৃষ্টি হচ্ছে। সময়মত বৃষ্টি কৃষির জন্য অপরিহার্য। 

5/5

আর্দ্রা নক্ষত্র

Ardra Nakshatra

সূর্য আর্দ্রা নক্ষত্রে প্রবেশ করবে ২২ জুন, বৃহস্পতিবার সন্ধ্যা ৫.৪৮ মিনিটে। অর্দ্র নক্ষত্রের রাশি হল মিথুন, যা বুধেরও রাশি এবং সূর্য এবং বুধ এই সময়ে মিথুন রাশিতে থাকবে। এর কারণে মিথুন রাশিতে বুধাদিত্য যোগ তৈরি হবে। যা সমস্ত রাশির উপর শুভ ও অশুভ প্রভাব ফেলবে। এর পাশাপাশি শনি স্বরাশি কুম্ভ রাশিতে পাড়ি দেবেন। সামগ্রিকভাবে, এই গ্রহের অবস্থানগুলি খুব আকর্ষণীয় হবে।