সাসপেনশন না তুললে উঠব না, সংসদ ভবনের বাইরে রাতভর ধর্নায় ডেরেক-সহ ৮ বিরোধী সাংসদ

Sep 21, 2020, 22:22 PM IST
1/5

কৃষি বিল নিয়ে রাজ্যসভায় বিক্ষোভের জেরে সাসপেন্ড হয়েছেন রাজ্যসভার ৮ সাংসদ। এরই প্রতিবাদে সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির সামনে ধর্নায় বসেছেন তাঁরা। সোমবার তাঁদের ওই প্রতিবাদকে সমর্থন করেছেন করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।  

2/5

প্রতিবাদী সংসদের বক্তব্য, তাঁদের বিরুদ্ধে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহার করা না হলে রাতভর তাঁর ধর্নাতেই বসে থাকবেন। আজ অবশ্যা তাঁরা একবার রাজ্যসভায় ঢোকেন। এনিয়ে একপ্রস্থ হইচই সহ সভায়। পরে তাঁরা বেরিয়ে আসেন কক্ষ ছেড়ে।

3/5

উল্লেখ্য, রবিবার রাজ্যসভায় উত্থাপন করা হয় কৃষি বিল। সেই বিলের বিরোধিতা করতে গিয়ে প্রবল হই হট্টগোল করেন বিরোধী সাংসদরা। ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণের চেয়ারের কাছে গিয়ে মাইক-রুল বুক ধরে টানাটানি করেন। ঘটনার ফুটেজ প্রকাশ করেছে সরকার। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে সাসপেন্ড করা হয় বিরোধী ৮ সাংসদকে। শুধু তাই নয়, তাঁদের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবও আনা হয়। এনিয়েও আজ সরব হয়েছেন মমতা।

4/5

সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে রয়েছে, ডেরেক ওব্রায়েন, দোলা সেন, আম আদমি পার্টির সঞ্জয় সিং,  কংগ্রেসের রাজীব সাতাব, রিপুন বরা, সৈয়দ নাসির হুসেন, সিপিএমের কে কে রাগেশ ও এলামারাম করিম। এদের দাবি, যতক্ষণ না সাংসদের মর্যাদা ফিরিয়ে দেওয়া হয় ততক্ষণ আন্দোলন চলবে।

5/5

এদিকে, বিরোধী সংসদদের সাসপেন্ড হওয়া নিয়ে সরব মমতাও। এনিয়ে কাল থেকে প্রতিবাদে নামছে তৃণমূল কংগ্রেস। আজ নবান্নে মমতা বলেন, কৃষি বিলের বিরুদ্ধে বিরোধীরা যা করেছে ঠিক করেছে। ডেরেকদের জন্য গর্ব বোধ করি। ওরা কৃষকদের জন্য লড়াই করেছে।