Abbas Stanekzai: ভারতীয় সেনাবাহিনী থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন এই শীর্ষ তালিবান নেতা

| Sep 01, 2021, 23:30 PM IST
1/6

তালিবান নেতা

taliban leader

তালিবানের প্রধান ৭ নেতার অন্যতম তিনি। মঙ্গলবার কাতারের দোহায় অনুষ্ঠিত তালিবান-ভারত বৈঠকে এই তালিবান শীর্ষনেতার সঙ্গেই বৈঠক করেন ভারতীয় প্রতিনিধি। আশির দশকে ভারতে বেশ কয়েক বছর থেকে ভারতীয় সেনাবাহিনীর থেকে প্রশিক্ষণও নিয়েছিলেন তিনি।

2/6

শের মহম্মদ আব্বাস স্টানিকজাই

Sher Mohammad Abbas Stanekzai

তিনি মহম্মদ আব্বাস স্টানিকজাই। এই মুহূর্তে তালিবানি সাম্রাজ্যের অন্যতম বড় ভরসা। পৃথিবীর বহু দেশ ঘুরেছেন। ১৯৯৬ সাল থেকে আফগানিস্তানে যখন তালিবানি রাজত্ব চলছিল, তখন তিনি সে দেশের ডেপুটি বিদেশমন্ত্রী ছিলেন।

3/6

নীতি নির্ধারক

vocal

শোনা যায়, তালিবানি শীর্ষ নেতাদের মধ্যে একমাত্র তিনিই খুবই চোস্ত ইংরেজিতে কথা বলতে পারেন। আবার নীতি নির্ধারণের ক্ষেত্রেও তিনি খুব স্থিতধী। যে কারণে বড় মাপের আন্তর্জাতিক বৈঠকে অংশ নেওয়া বা অন্য কোনও দেশে প্রতিনিধি পাঠানোর ক্ষেত্রে আব্বাস স্টানিকজাই-ই তালিবানের প্রথম পছন্দ। 

4/6

ক্লিন্টনের মুখোমুখি

Meeting with Clinton

১৯৯৬ সালে তাঁর নেতৃত্বেই তালিবানের এক প্রতিনিধি দল আমেরিকা গিয়েছিল। তালিবান সরকারকে যাতে মার্কিন সরকার স্বীকৃতি দেয় সেই দাবি নিয়ে তৎকালীন রাষ্ট্রপতি বিল ক্লিন্টনের সঙ্গে দেখা করেন আব্বাস স্টানিকজাই।

5/6

ভারত-যোগ

Indian-connect

সালটা ছিল ১৯৭৯। ভারতে প্রথম পা রাখেন তালিবানের এই শীর্ষ নেতা। তারপর ১৯৮২ সাল পর্যন্ত অসমের নগাঁওতে আর্মি ক্যাডার কলেজের জওয়ান এবং তার পরে দেহরাদুনে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমির অফিসার পদে ছিলেন স্টানিকজাই।

6/6

দোহায়

Doha

মঙ্গলবার এই স্টানিকজাইয়ের সঙ্গেই বৈঠক হল ভারতের। বৈঠকে ভারতের তরফে তালিবানকে একপ্রকার সতর্কবার্তাই দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বলা হয়েছে, আফগানিস্তানের মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়। আফগানিস্তানে থাকা ভারতীয়দের নিরাপত্তা এবং নিরাপদে তাঁদের ফিরিয়ে আনার বিষয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে।