Tax Free Countries: ১ টাকাও কর দিতে হয় না, কোন কোন দেশ রয়েছে এই তালিকায়?

Tax-Free Countries: আমাদের দেশ একা নয়, কর প্রদানের রেওয়াজ বিশ্বের বেশিরভাগ দেশেই রয়েছে। কিন্তু বিশ্বের এমন কিছু দেশ আছে যে দেশে বসবাসের জন্য কোনও কর দিতে হয় না। এক নজরে দেখে নিন সেই সব দেশের তালিকা--

Jul 23, 2024, 13:34 PM IST
1/10

ওমান

Oman

এই তালিকায় রয়েছে উপসাগরীয় দেশ ওমান। অর্থনৈতিকভাবে সাবলম্বী এই দেশের নাগরিকদের কর দিতে হয় না। এদেশের কর প্রদানের আইনও বেশ সরল। 

2/10

কুয়েত

Kuwait

কুয়েতও করমুক্ত দেশের তালিকায় রয়েছে। এখানে কোনও ব্যক্তিগত আয়কর বা ইনকাম ট্যাক্স নেই। দেশটির অর্থনীতি, যা সম্পূর্ণরূপে তেল আয়ের উপর ভিত্তি করে, জনগণের কাছ থেকে এক টাকাও কর আদায় না করেই চলে। 

3/10

কাতার

Qatar

পারস্য উপসাগরের একটি দেশ কাতার। আরব উপদ্বীপের মতো কাতারও একটি উত্তপ্ত এবং শুষ্ক মরু এলাকা। দেশের বেশিরভাগ মানুষ শহরে, বিশেষত রাজধানী দোহা শহরে বাস করে। দেশের প্রধান ঐশ্বর্য খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের বড় আধার। এদেশের নাগরিকদের কোনও আয়কর দিতে হয় না।

4/10

সৌদি আরব

UAE

সৌদি আরবেও জনগণকে তাদের আয়ের একটি অংশও কর হিসেবে ব্যয় করতে হয় না। তবে এদেশে পরোক্ষ কর বা ইনডিরেক্ট ট্যাক্স ব্যবস্থাও শক্তিশালী এবং তা থেকে প্রাপ্ত অর্থ অর্থনীতিকে চাঙ্গা করে এবং এটি ধনী অর্থনীতির মধ্যেও গণ্য হয়। 

5/10

কেম্যান দ্বীপপুঞ্জ

Cayman Islands

কেম্যান দ্বীপপুঞ্জ, উত্তর আমেরিকা মহাদেশের ক্যারিবিয়ান অঞ্চলে অবস্থিত। এই দ্বীপপুঞ্জও নাগরিকদের উপর কোনও রকম কর আরোপ করে

6/10

মোনাকো

Monaco

ইউরোপের ছোট্টো একটি দেশ মোনাকো। আয়তনের দিক দিয়ে এটি পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। এদেশে ক্যানিসো বা জুয়া খেলার রমরমা বাজার। সরকারিভাবে রাজধানী না থাকলেও মোনাকোর সবচেয়ে বিত্তশালী শহর মণ্টে কার্লো। এই শহরের ব্যাপকহারে জুয়া খেলা হয়। এদেশের নাগরিকদেরও কোনও আয়কর দিতে হয় না। 

7/10

মলদ্বীপ

Maldives

পর্যটনই এখানকার বড় আয়ের উৎস। এখানে স্থায়ী নাগরিক হওয়া মুশকিল আছে। তবে এখানকার নাগরিকদের থেকে কোনও রকম আয়কর নেওয়া হয় না। 

8/10

ব্রুনাই

Islamic Kingdom of Brunei

 ব্রুনাই দেশটিও খনিজ তেল সম্পদে সমৃদ্ধ একটি ধনী রাষ্ট্র। এদেশের নাগরিকদেরও কোনও আয়কর বা সেলস্ ট্যাক্স দিতে হয় না। তবে প্রত্যেক নাগরিককে উপার্জনের মাত্র পাঁচ শতাংশ সরকারের তহবিলে দান করতে হয়।

9/10

বাহারিন

Bahrain

প্রাকৃতিক তেলের ভাণ্ডার এই দেশ। সে কারণেই এদেশের নাগরিকদের কর প্রদান করার দরকার পড়ে না। খনিজ তেল রফতানি করেই কোটি কোটি ডলার আয় করে সে দেশের সরকার। শুধু সামাজিক নিরাপত্তার জন্য বাহরিনের নাগরিকদের মূল বেতনের ৯ থেকে ৬ শতাংশ কর দিতে হয়। 

10/10

বাহামাস

Bahamas

 নাগরিকদের উপর পার্সোনাল ইনকাম ট্যাক্স আরোপ করে না বাহামা দ্বীপপুঞ্জের সরকার।পর্যটকদের স্বর্গ বলা হয় এই দেশকে।