বিরাট অঙ্কে বেতন বাড়ছে ব্যাঙ্ক কর্মীদের

Nov 12, 2020, 10:28 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন:  দীপাবলিতে ব্যাঙ্ক কর্মীদের জন্য সুখবর। ইন্ডিয়া ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন ও আইবিএ ইউনিয়নের সঙ্গে ব্যাঙ্ক কর্মী ইউনিয়নদের চুক্তিতে ১৫ শতাংশ বেতন বাড়তে চলেছে ব্যাঙ্ক কর্মীদের।

2/7

IBA একাদশ দ্বিপক্ষীয় আলোচনার চুক্তিতে স্বাক্ষর করেছে। এই চুক্তির পরে সাড়ে আট লাখ ব্যাঙ্ক কর্মচারী ও বেশিরভাগ সরকারি খাতে ব্যাঙ্ক কর্মচারীদের বেতন বাড়ানোর পথটি পরিষ্কার হয়ে গিয়েছে।

3/7

IBA-এর প্রধান নির্বাহী কর্মকর্তা সুনীল মেহতা, ব্যাঙ্ক কর্মীদের বেতনের সঙ্গে সম্পর্কিত চুক্তি ঘোষণার সময় বলেছিলেন যে 'এই বৃদ্ধিটি ১ নভেম্বর, ২০১৭ সাল থেকে লাগু হবে বলে বিবেচিত হয়েছিল। চুক্তির আওতায় বেতনের ১৫ শতাংশ বৃদ্ধির  করা হচ্ছে।

4/7

 তিন বছর ধরে চলা ব্যাঙ্কের কর্মীদের বেতন বৃদ্ধির বিতর্কিত সমস্যার নিষ্পত্তি করতে ভারতের ব্যাঙ্কগুলির শীর্ষ সংস্থা ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন (ইউবিএফইউ)-এর মধ্যে একটি মৌ-চুক্তি স্বাক্ষরিত হয়। 

5/7

সেই চুক্তি মোতাবেক চলতি বছরে প্রায় ৮ লক্ষ ৫০ হাজার কর্মচারীর ১৫ শতাংশ বেতন বৃদ্ধি করতে হবে ব্যাঙ্কগুলিকে।   

6/7

এদিকে এখন করোনা অতিমারীর প্রভাব মোকাবিলা করতে প্রাপ্ত ঋণে স্থগিতাদেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্যদিকে, নন পারফর্মিং অ্যাসেট-এর পরিমাণও বৃদ্ধি পাবে বলে জানান হয়েছে। এর প্রভাব সরাসরি পড়বে মজুরি বৃদ্ধিতে এমনটাই মত বিশেষজ্ঞ মহলে। 

7/7

আইবিএ এবং ইউনিয়ঙ্গুলির মধ্যে যে মৌ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল সেই মোতাবেক বার্ষিক মজুরি বিলের ১৫ শতাংশ বৃদ্ধি করতে হবে। যদিও ২০১২ সাল থেকে ২০১৭ পর্যন্ত বার্ষিক ১৫ শতাংশ করেই বেতন বৃদ্ধি হত। এই বিষয়টিকে উল্লেখ করেই ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন প্রাথমিকভাবে ২০ শতাংশ মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছিল।