Vaccine-র দ্বিতীয় ডোজ নেওয়ার সময় যে বিষয়ে সতর্ক থাকতে বলছে স্বাস্থ্যমন্ত্রক

Mar 30, 2021, 14:48 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: এখনও কি দ্বিতীয় ডোজ নেওয়া হয়নি? তাহলে জেনে নিন স্বাস্থ্যমন্ত্রক কোন কোন বিষয়গুলির দিকে নজর রাখতে বলেছে। 

2/5

মূলত চারটি বিষয়ে সতর্ক থাকতে বলছে স্বাস্থ্য মন্ত্রক। ১) কোন ভ্যাকসিন নিচ্ছেন, ২) কত দিনের মধ্যে নিচ্ছেন, ৩) ভ্যাকসিন নেওয়ার পর সার্টিফিকেট ৪) ভ্যাকসিনের তারিখ

3/5

প্রথম ডোজ কোন ভ্যাকসিনের নিয়েছিলেন কোভিশিল্ড নাকি কোভ্যাক্সিন, যে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হবে আপনার শরীরে, তারই দ্বিতীয় ডোজ পাচ্ছেন কিনা সে দিকে খেয়াল রাখতে হবে।   

4/5

কোন ভ্যাকসিন কত দিন পর নেওয়া উচিত সে বিষয়ে জ্ঞান রাখতে হবে। নিজেকে সতর্ক থাকতে হবে। সেই মতো পৌঁছে যেতে হবে ভ্যাকসিন কেন্দ্রে। মনে রাখবেন কোভিশিল্ড ৮ সপ্তাহের মাথায় নেওয়া দরকার। আগে জানানো হয়েছিল কোভিশিল্ড ভ্যাককসিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান হওয়া উচিত ২৮ দিন। এখন সেটি বাড়িয়ে ৬-৮ সপ্তাহ করা হয়েছে। অন্যদিকে কোভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিতে হবে প্রথম ডোজের ২৮ দিনের মাথায়। 

5/5

ভ্যাকসিনের পর সার্টিফিকেটে আপনার যাবতীয় তথ্য সঠিক আছে কিনা, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। বিশেষ করে প্রথম ডোজ পাওয়ার পর। যে বোতল থেকে ভ্যাকসিন নিয়ে আপানার শরীরে প্রয়োগ করা হচ্ছে তার তারিখ দেখে নেওয়া উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীর সঙ্গে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আলোচনা করার পর জানিয়েছিলেন, যে ভ্যাকসিন আগে পৌঁছেছে, বা যার বৈধতার দিন আগে সেই সমস্ত ভ্যাকসিন আগে ব্যবহার করা উচিত। এতে ভ্যাকসিন নষ্টের হার কমবে।