প্রজাতন্ত্র দিবস সম্পর্কে বিরল এই তথ্যগুলি কি আপনি জানেন?

Republic Day 2023: ভারতবাসীর কাছে প্রজাতন্ত্র দিবস অতি উল্লেখযোগ্য দিন। এদিন ভারতের নাগরিকগণ তাঁদের নিজস্ব সরকার নিজেরাই বেছে নিয়ে গণতন্ত্রের পথকে প্রশস্ত করেছেন।

| Jan 26, 2023, 14:37 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতবাসীর কাছে প্রজাতন্ত্র দিবস অতি উল্লেখযোগ্য একটি দিন। এদিন ভারতের নাগরিকগণ তাঁদের নিজস্ব সরকার নিজেরাই বেছে নিতে পেরেছেন। আর এভাবেই গণতন্ত্রের পথকে প্রশস্ত করেছেন। ১৯৫০ সাল থেকে ভারতে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়ে আসছে। আধুনিক ভারতের রাজনৈতিক ও সাংবিধানিক ইতিহাসে সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য দিন এই ২৬ জানুয়ারি।  

 

1/6

রিপাবলিকান ইউনিট

১৯৫০ সালে এদিনেই কার্যকর হয়েছিল ভারতীয় সংবিধান। এদিন দেশ এক রিপাবলিকান ইউনিট হয়ে ওঠে। এই বিশেষ দিনে প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ গভর্নমেন্ট হাউসের দরবার হলে শপথ নেন।

2/6

পৃথিবীর দীর্ঘতম সংবিধান

ভারতের সংবিধান পৃথিবীর দীর্ঘতম সংবিধান। ৪৪৪টি আর্টিকেল এর।

3/6

পূর্ণ স্বরাজের দাবি

২৬ জানুয়ারি দিনটিকেই প্রজাতন্ত্র দিবস হিসেবে বেছে নেওয়া হয় কারণ ১৯৩০ সালের এই দিনেই ভারতের জাতীয় কংগ্রেস পূর্ণ স্বরাজের দাবি তুলে ব্রিটিশশাসন থেকে দেশের স্বাধীনতা ঘোষণা করেছিল।

4/6

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্ণ

প্রত্যেক প্রজাতন্ত্র দিবসে ভারত একজন রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ করে। এবারে যেমন মিশরের প্রেসিডেন্ট আমন্ত্রিত ছিলেন। ভারতে ১৯৫০ সালে এই উপলক্ষে প্রথম যিনি আমন্ত্রিত ছিলেন তিনি হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্ণ।

5/6

প্রেসিডেন্টের ভাষণ

ভারতে একটি রীতি বহাল। দেশের প্রেসিডেন্ট ভাষণ দেন প্রজাতন্ত্র দিবসে এবং প্রধানমন্ত্রী ভাষণ দেন স্বাধীনতা দিবসে। 

6/6

প্রথম প্যারেডের আয়োজন

প্রজাতন্ত্র দিবসের প্রথম প্যারেডটি আয়োজিত হয়েছিল ১৯৫০ সালে। আরউইন অ্যাম্পিথিয়েটারে। যার এখনকার নাম মেজর ধ্যানচাঁদ স্টেডিয়াম।