আপনি কি একটু অন্তর্মুখী? তা হলে এই প্রতিবেদনে আপনাকে ক্লিক করতেই হবে...

World Introvert Day: ওয়ার্ল্ড ইন্ট্রোভার্ট ডে! বিশ্ব অন্তর্মুখী দিবস। এমন একটি দিবস হয় নাকি? হ্যাঁ হয়, এবং আজ, এই ২ জানুয়ারিই সেই চমকপ্রদ দিনটি।

| Jan 02, 2023, 20:40 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়ার্ল্ড ইন্ট্রোভার্ট ডে! বিশ্ব অন্তর্মুখী দিবস। এমন একটি দিবস হয় নাকি? হ্যাঁ হয়, এবং আজ, ২ জানুয়ারিই সেই দিন। আজ সারা বিশ্ব এই বিশ্ব অন্তর্মুখী দিবস পালন করে। 

1/6

নিজস্ব পৃথিবী

অন্তর্মুখী মানুষদের সাধারণত একটু করুণার চেখে দেখা হয়-- আহা! ওরা তো সকলের সঙ্গে মিশতে পারে না! কিন্তু অন্তর্মুখীদেরও নিজস্ব পৃথিবী আছে। সেখানে  তাঁরা স্বরাট। তাঁদের সামাজিক অধিকার অক্ষুণ্ণ রাখার লক্ষ্যেই এমন একটি দিন ভাবা হয়।  

2/6

শান্ত পরিবেশে

যাঁরা একটু শান্ত পরিবেশ পছন্দ করেন, উত্তেজনা কম উপভোগ করেন, মোটামুটি ভাবে তাঁদেরই অন্তর্মুখী ধরা হয়।

3/6

কার্ল গুস্তাভ

১৯২১ সালেই এই ধারণাটা প্রথম পাওয়া গিয়েছিল। দিয়েছিলেন সুইস সাইকিয়াট্রিস্ট কার্ল গুস্তাভ জাঙ্গ। তিনি তাঁর 'সাইকোলজিক্যাল টাইপস' বইটিতে মানুষকে দুভাগে ভাগ করেছিলেন-- এক্সট্রোভার্ট ও ইন্ট্রোভার্ট। 

4/6

একার পৃথিবী

দরজা খুলে গেল। তারপর বিভিন্ন সময়ে বিভিন্ন জন এ বিষয়ে আরও গবেষণা করেছেন। 

5/6

একটু নিরালায়

ইন্ট্রোভার্টদের সম্বন্ধে অনেক তথ্য বেরিয়ে এসেছে। যেমন, তাঁরা অন্যদের অ্যাক্টিভিটিতে খুব একটা অংশগ্রহণ করেন না, করতে চান না। 

6/6

ইন্ট্রোভার্টদের জগৎ

ইন্ট্রোভার্টদের জগৎ সম্পূর্ণ আলাদা। সে জগতের রঙ-রূপ আলাদা। তাঁদের নিজস্ব পরিসরে কল্পনা, চিন্ত-ভাবনা, স্বপ্ন ও দর্শনের গভীর ভূমিকা রয়েছে।