World Dance Day: সর্বকালের সেরা ছয় ডান্সার এঁরাই! আপনার কী মত?

সারা বিশ্বে প্রতি বছর ২৯ এপ্রিল দিনটি পালিত হয়। এই দিবসটি উদ্‌যাপন করা হয় ব্যালে নৃত্য শিল্পী জ্যঁ জর্জ নভেরের জন্মদিনে। ইউনেস্কো ১৯৮২ সালে তাঁর জন্মদিন ২৯ এপ্রিলকে আন্তর্জাতিক নৃত্য দিবস ঘোষণা করে। তখন থেকে সারা বিশ্বে এই দিবস আনুষ্ঠানিকভাবে পালন করা হয়। এবার আসি কয়েজন নৃত্য শিল্পীদের কথায় একজন নৃত্য শিল্পী এমন একজন ব্যক্তি যিনি পেশাদারভাবে সকলের সামনে তাঁর নৃত্য পরাবেশন করেন। নৃত্য বা নাচ একটি শিল্প, একটি আর্ট, আবেগ এবং আনন্দের উৎসও বলা হয়। নৃত্য সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশ্বে বেশ কিছু নৃত্য শিল্পী রয়েছে। তাঁরা হলেন-

Apr 28, 2023, 19:46 PM IST
1/6

প্রভু দেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রভু দেবা হলেন একজন ভারতীয় কোরিওগ্রাফার, পরিচালক, প্রযোজক এবং অভিনেতা।  তিনি তামিল, তেলেগু এবং হিন্দি ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন। প্রভু বিভিন্ন ধরনের নাচের   স্টাইল পরিবেশন ও ডিজাইন করেছেন এবং ৯০ এর দশকের শুরুতে তাঁর জনপ্রিয় গান থেকে কোটি কোটি মানুষের মন জয় করেছেন। সেরা কোরিওগ্রাফির জন্য তিনি দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। ২০১৯ সাতিনি নৃত্যে অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত হন।

2/6

মার্থা গ্রাহাম

মার্থা গ্রাহাম ছিলেন একজন আমেরিকান আধুনিক নৃত্যশিল্পী এবং কোরিওগ্রাফার। মার্থা সত্তর বছরেরও বেশি সময় ধরে নাচ শিখিয়ে ছিলেন। তিনি তার কৌশল, স্টাইল এবং নতুন আকৃতির আমেরিকান নৃত্যের জন্য পরিচিত ছিলেন। তিনি হোয়াইট হাউসে পারফর্ম করা প্রথম নৃত্যশিল্পী ছিলেন। গ্রাহাম প্যারিসের সম্মান পেয়েছিলেন। তিনি শিল্পকলার জাতীয় পদকও পেয়েছিলেন। তার অসাধারণ নাচের জন্য় মানুষ তাঁকে ভালোবাসে।

3/6

রুডলফ নুরিয়েভ

রুডলফ খামেটোভিচ নুরিয়েভ ছিলেন একজন সোভিয়েত জন্মগ্রহণগত ব্যালে নৃত্য শিল্পী, ব্যালে পরিচালক এবং কোরিওগ্রাফার। তিনি ২০ শতকের সেরা পুরুষ ব্যালে নৃত্য শিল্পীদের মধ্য়ে একজন হিসাবে স্বীকৃত ছিলেন। তিনি ১৯৮৩ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত লন্ডনে রাজকীয় ব্যালে পরিবেশন করেছিলেন এবং প্যারিস অপেরা ব্যালে পরিচালকও ছিলেন। তিনি এখনও তাঁর নাচের দক্ষতার জন্য প্রশংসিত।

4/6

ফ্রেড অ্যাস্টায়ার

ফ্রেড অ্যাস্টেয়ার শুধুমাত্র একজন মহান নৃত্যশিল্পী এবং কোরিওগাফার ছিলেন না, তিনি তাঁর স্টাইল এবং করুণার সাথে আমেরিকান মুভি বাদ্যযন্ত্রের চেহারা পরিবর্তন করেছিলেন। তিনি একজন গায়কও ছিলেন এবং চলচ্চিত্র, টিভি উভয় ক্ষেত্রেই বিভিন্ন নাটকীয় এবং কৌতুকপূর্ণ অভিনেতাও ছিলেন। 

5/6

মিখাইল বারিশনিকভ

মিখাইল একজন রাশিয়ান-আমেরিকান নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার এবং অভিনেতা। তিনি একজন শাস্ত্রীয় নৃত্যশিল্পী ছিলেন, কিন্তু পরবর্তীকালে তিনি নৃত্য পরিচালক হন। তিনি বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যালে নৃত্যশিল্পী হিসাবে পরিচিত এবং তিনি আমেরিকান নৃত্য ব্যালে থিয়েটারের একজন শৈল্পিক পরিচালক ছিলেন। ১৯৭৪ সালে নিউ ইয়র্ক সিটিতে "গিজেল" এবং "কৃষক পাস ডি ডিউক্স" এর মাধ্যমে তাঁর পেশাদার আত্মপ্রকাশ হয়েছিল।  

6/6

মাইকেল জোসেফ জ্যাকসন

মাইকেল জোসেফ জ্যাকসন ১৯৮০-র দশকের জনপ্রিয় ডান্স আইকন এবং পপ তারকাদের  মধ্য়ে একজন। তিনি শুধু নৃত্যশিল্পীই ছিলেন না, তিনি গায়ক ও গীতিকারও ছিলেন। জ্যাকসন তার ভিডিও পারফরম্যান্স, লাইভ পারফরম্যান্স এবং তার নাচের ভঙ্গিমা দিয়ে, বিশেষ করে "মুনওয়াক" নাচের স্টাইল দিয়ে দর্শকদের বিস্মিত করেছিল। তিনি ইতিহাসে সর্বাধিক সঙ্গীত পুরষ্কারপ্রাপ্ত শিল্পী। অনেক নৃত্যশিল্পী আছে যারা তাঁকে দেবতার মতো পূজা করে এবং তাঁর স্টাইল অনুসরণ করে।