আগামিকাল থেকে করের ক্ষেত্রে বদলে যাচ্ছে এই নিয়মগুলি

Aug 31, 2019, 14:47 PM IST
1/8

প্রতি বছরের মতো চলতি বছর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ জুলাই। সরকারের নির্দেশ অনুযায়ী সেই সময়সীমা এক মাস বাড়িয়ে ৩১ অগস্ট করা হয়েছিল। সুতরাং আয়কর জমা দেওয়ার শেষ দিন আজ। আজকের মধ্যে জমা দিতে না পারলে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। যাদের ৫ লাখ টাকা পর্যন্ত আয় তাদের ক্ষেত্রে জরিমানা হতে পারে ১,০০০ টাকা পর্যন্ত। তবে আগামিকাল থেকে বেশ কিছু নিয়মে আসছে পরিবর্তন। দেখে নিন কোন কোন ক্ষেত্রে আসছে পরিবর্তন।

2/8

সম্পত্তি কেনার ক্ষেত্রে বাড়ছে টিডিএসের অঙ্ক। গাড়ির পার্কিং, আবাসনের ক্লাব মেম্বারশিপের খরচও ধরা হবে সম্পত্তির দামের সঙ্গে। 

3/8

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বছরে মোট এক কোটির উপর নগদ টাকা তোলা হলে ২% টিডিএস কাটা হবে। 

4/8

ঠিকেদারি সংস্থাকে ৫০ লাখের বেশি অঙ্কের টাকা প্রদানের ক্ষেত্রে ৫% টিডিএস কাটতে হবে। 

5/8

প্যান নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা না থাকলে এবং সেই বিষয়ে জানানো হলে নতুন প্যান নম্বর ইস্যু করবে আয়কর দফতর।

6/8

ডিজিটাল লেনদেনে উত্সাহ দিতে এতদিন টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সার্ভিস চার্জ নিত না আইআরসিটিসি। আগামিকাল থেকে লাগু করা হচ্ছে সার্ভিস চার্জ। 

7/8

আগামিকাল থেকে বাড়ছে ট্রাফিকে আইন ভাঙার ক্ষেত্রে জরিমানার পরিমাণ। কোনও কোনও ক্ষেত্রে জরিমানার পরিমাণ প্রায় ১০ গুণ পর্যন্ত বাড়ছে। 

8/8

এতদিন কোনও ব্যক্তি ৫০ হাজার টাকার অধিক আর্থিক লেনদেন করলে তার হিসাব নিত আয়কর দফতর। আগামিকাল থেকে বদলাচ্ছে সেই নিয়ম। এবার থেকে ব্যাঙ্কগুলির কাছে কোনও ব্যক্তির নূন্যতম লেনদেনেরও রিপোর্ট চাইতে পারে আয়কর দফতর।