৩০ বছর আগে ভাঙা হয়েছিল বাবরি মসজিদ, ঠিক সেখানেই গড়ে উঠছে রামমন্দির...

Babri Masjid demolition: ৩০টা বছর কম নয়। তিরিশ বছর আগে ভারতের ইতিহাসে ঘটেছিল সেই ঘটনা। যা নড়িয়ে দিয়েছিল দেশের স্থিতিশীল পরিবেশ।   

| Dec 07, 2022, 11:35 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৩০টা বছর কম নয়। তিরিশ বছর আগে ভারতের ইতিহাসে ঘটেছিল সেই ঘটনা। যা নড়িয়ে দিয়েছিল দেশের স্থিতিশীল পরিবেশ। দেশ জুড়ে সাম্প্রদায়িক সংহতি বিঘ্নিত হওয়ার প্রভূত উত্তেজক পরিবেশ তৈরি হয়েছিল। 

1/6

১৯৯২ সালের ৬ ডিসেম্বর

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদের উপর হামলা হয়েছিল। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছিল মসজিদ। দাবি করা হয়েছিল, এই স্থানে রামমন্দির ছিল। এটা অযোধ্যা, রামজন্মভূমি। এখানে মসজিদ কেন?

2/6

রাজনৈতিক চাপ

তারপর গঙ্গা-গোদাবরী দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। দেশ জুড়ে বিতর্ক হয়েছে, রাজনৈতিক চাপের প্রসঙ্গ উঠেছে। ওদিকে মামলা প্রতি-মামলায় সদা তপ্ত থেকেছে ইস্যুটি।

3/6

সুপ্রিম কোর্ট

কালক্রমে সুপ্রিম কোর্ট এখানে রামমন্দির তৈরির অনুমতি দিয়েছে। শুরুও হয়েছে সেই নির্মাণ। সংশ্লিষ্ট মহল আশা করছে, আগামী ২০২৪ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে এই নির্মাণ।   এই মন্দির তৈরির ভার অর্পিত হয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের উপর।  

4/6

রামমন্দিরের সংলগ্ন প্রায় ৭০ একর

শুধু একটি রামমন্দির তৈরিতেই শেষ হয়ে যাচ্ছে না কাজ।  রামমন্দিরের সংলগ্ন প্রায় ৭০ একর জায়গায় তৈরি হচ্ছে বাল্মীকি, জটায়ু, গণেশ ও লক্ষ্মণের মন্দিরও। 

5/6

মন্দির নির্মাণ

এই নির্মাণে রাজস্থান ও কর্ণাটক থেকে পাথর আনানো হয়েছে। 

6/6

ধ্বংসের উপর মন্দির

সব চেয়ে তা।পর্যপূর্ণ হল, যেখানে মসজিদের উপর হামলা ঘটেছিল ঠিক সেখানে গড়ে তোলা হচ্ছে এই মন্দিরটি!