কোন আট ভারতীয় ব্যাটার টেস্ট র‍্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছিলেন? ছবিতে দেখুন

ভারতীয় ক্রিকেটের সেরা আট ব্যাটার।  

Feb 02, 2022, 17:22 PM IST

নিজস্ব প্রতিবেদন: সীমিত ওভারের ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য কয়েক বছর আগে শুরু হয়েছে টি-টেন লিগ। একই সঙ্গে ক্রিকেট দুনিয়ায় রমরমিয়ে চলছে টি-টোয়েন্টি। তবে এতে টেস্ট ক্রিকেটের জৌলুস এতটুকু কমেনি। ভারতীয় ক্রিকেটের ৮৯ বছরের দীর্ঘ ইতিহাসে আট জন ব্যাটার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বসেছিলেন। দেখে নিন সেই তালিকা।

1/8

সচিন তেন্ডুলকর

Sachin Tendulkar

২৪ বছরের টেস্ট কেরিয়ার। আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতরানের বিরল নজির। একইসঙ্গে আবার ২০০টি টেস্ট খেলার রেকর্ডও তাঁর দখলে রয়েছে। এহেন ‘মাস্টার ব্লাস্টার’ টেস্ট কেরিয়ারে একাধিকবার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছেন। ২০০টি টেস্টে ‘গড অফ ক্রিকেট’-এর রান ১৫৯২১ রান। গড় ৫৩.৭৮। ৫১টি শতরান ও ৬৮টি অর্ধ শতরান সচিনের ঝুলিতে রয়েছে।

2/8

গুন্ডাপ্পা বিশ্বনাথ

Gundappa Vishwanath

ভারতীয় ক্রিকেটে সুনীল গাভাসকর জমানা শুরু হওয়ার আগে টেস্ট ক্রিকেটে ভারতের সেরা ব্য়াটার ছিলেন গুন্ডাপ্পা বিশ্বনাথ। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটের শীর্ষে চলে যান কর্নাটকের এই ধ্রুপদি ব্যাটার। ৯১টি টেস্টে ৬০৮০ রান করেছেন। গড় ৪১.৯৩। সঙ্গে রয়েছে ১৪টি শতরান ও ৩৫টি অর্ধ শতরান।

3/8

সুনীল গাভাসকর

Sunil Gavaskar

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বপ্রথম ১০ হাজার রান করার নজির গড়েছিলেন প্রবাদপ্রতিম সুনীল গাভাসকর। সানি ভারতের দ্বিতীয় ক্রিকেটার যিনি আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বসেছিলেন। সুনীল গাভাসকর ১২৫টি টেস্টে তাঁর রান ১০১২২। গড় ৫১.১২। ৩৪টি শতরানের পাশাপাশি ৪৫টি অর্ধ শতরান করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

4/8

দিলীপ বেঙ্গসরকার

Dilip Vengsarkar

ভারতীয় ক্রিকেটের ‘কর্নেল’ দিলীপ বেঙ্গসরকারও টেস্ট ক্রিকেটের সিংহাসনে বসেছিলেন। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছিলেন এই মুম্বইকর। ১৯৮৮ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। ৪২.১৩ গড় নিয়ে ৬৮৬৮ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। সঙ্গে রয়েছে ১৭টি শতরান ও ৩৫টি অর্ধ শতরান।

5/8

রাহুল দ্রাবিড়

Rahul Dravid

ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত রাহুল দ্রাবিড়। তাঁর ব্যাটিংয়ের ব্যাকারণ যে কোনও শিক্ষানবীশ ক্রিকেটারের কাছে আদর্শ। নিজের টেস্ট কেরিয়ারে ভারতীয় দলের বর্তমান কোচও একাধিকবার শীর্ষ স্থান অর্জন করেছিলেন তিনি। ১৬৪টি টেস্টে তাঁর ভারতের প্রাক্তন অধিনায়কের রান ১৩২৮৮। গড় ৫২.৩১। ৩৬টি শতরানের সঙ্গে ৬৩টি অর্ধ শতরান করেছিলেন দ্রাবিড়।

6/8

গৌতম গম্ভীর

Gautam Gambhir

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে গৌতম গম্ভীর অন্যতম যিনি ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। দুটি ফাইনালে এই বাঁহাতি ব্যাট থেকে এসেছিল ৫৪ বলে ৭৫ এবং ১২২ বলে ৯৭ রান। ৪১.৯৫ গড় নিয়ে ৫৮টি টেস্টে তাঁর রান ৪১৫৪। সঙ্গে রয়েছে ৯টি শতরান ও ২২টি অর্ধ শতরান করেছেন এই বাঁহাতি ওপেনার।

7/8

বীরেন্দ্র সেহবাগ

Virender Sehwag

ভারতীয় ক্রিকেটের একমাত্র ব্যাটার যিনি টেস্টে দুটি ত্রিশতরান করেছেন। এমনকি ঝুলিতে রয়েছে চারটি দ্বিশতরান করার। তিনিও টেস্ট ক্রিকেটের শীর্ষস্থান অর্জন করেছিলেন। ১০৪টি টেস্টে বিস্ফোরক মেজাজে করেছেন ৮৫৮৬ রান। গড় ৪৯.৩৪। ২৩টি শতরান ও ৩২টি অর্ধ শতরান করেছেন ‘নজফগড়ের নবাব’।

8/8

বিরাট কোহলি

Virat Kohli

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বর্তমানে দীর্ঘ দিন টেস্ট ক্রিকেটে শীর্ষ স্থান ধরে রেখেছিলেন বিরাট কোহলি। দুই বছর আগে করেছিলেন শেষ শতরান। সেই জন্য তাঁর র‍্যাঙ্কিংয়ের অবনতি হয়েছে। তবে এখনও বিরাট এখনও পর্যন্ত ৯৯টি টেস্টে  ২৭টি শতরান ও ২৮টি অর্ধ শতরান করে ফেলেছেন প্রাক্তন অধিনায়ক। ৫০.৩৯ গড় নিয়ে তাঁর রান ৭৯৬২। এহেন কোহলি শততম টেস্টের মঞ্চে শতরান করতে মুখিয়ে আছেন।