ফলের রাজা আম কেবল খেতে সুস্বাদুই নয়, ইমিউনিটি বাড়াতেও সক্ষম

Jun 03, 2021, 17:37 PM IST
1/6

গ্রীষ্মকালে বাঙালির পাতে আম নেই হতেই পারে না, ফলের রাজা আম শুধু খেতেই সুস্বাদুই নন, আমে Vitamin C ও থাকে, ওজন বাড়ার ভয় না পেয়ে নিশ্চিন্তে আম খেতে পারেন। বাচ্চা থেকে বুড়ো আম খেতে কে না ভালোবাসে!গরম মানেই ফলের রাজা আম বাঙালির ঘরে ঘরে, অভিনব উপায়ে ট্রাই করুন আমের নয়া রেসিপি। 

2/6

আমের ঠান্ডাই  আমের ঠান্ডাই তৈরি করতে দুধ আগে ভাল করে জ্বাল দিতে হবে, আমের খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে, তাতে চিনি ও জাফরান দিয়ে মিক্সিতে ব্লেন্ড করে  নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিলেই তৈরি আমের ঠান্ডাই। 

3/6

আমের মিল্ক শেক প্রথমে আম ভাল করে ধুয়ে নিয়ে ছোট ছোট টুকরো করতে হবে, ঠান্ডা জল,মধু সঙ্গে আইসক্রিম মিশিয়ে ব্লেন্ড করলেই তৈরি পাকা আমের মিল্ক শেক। 

4/6

পাকা আমের জুস ঠান্ডা জলে হাফ কেজি আম, পরিমানমতো  চিনি, বিট নুন দিয়ে মিক্সিতে ব্লেন্ড করলেই তৈরি আমের জুস। আমের জুসে অল্প বরফ মিশিয়ে খেলেই স্বাদ অমৃতের মতো লাগবে।

5/6

কাঁচা ও পাকা আমের জুস  কাঁচা আম ও পাকা আম টুকরো করে কেটে একসঙ্গে সেদ্ধ করে তাতে মিছরি গুঁড়ো দিয়ে তা ভাল করে ফুটিয়ে নিতে হবে, তারপর সেটি ছেঁকে নিলেই তৈরি কাঁচা ও পাকা আমের জুস।

6/6

আমের মালপোয়া বাঙালি মানেই প্রত্যেকের বাড়িতেই কম বেশি মালপোয়া হয়, আর সেই মালপোয়া যদি আমের হয়, তাহলে তো কোনও কথাই নেই,  প্রথমে চিনি আর জল দিয়ে কম আঁচে চিনির রস তৈরি করে তাতে এক চাচামচ দুধ দিতে হবে। এরপর শুকনো পাত্রে সুজি, ময়দা, খোয়া ক্ষীর, মৌরি, ছোটো এলাচের গুঁড়ো, দুধ ভালো করে মিশিয়ে একটা ব্যাটার বানিয়ে মালপোয়া বানানোর মতোনই, কড়ায় ঘি দিয়ে ভেজে আগে থেকে বানান রসে ডোবালেই তৈরি আমের মালপোয়া।