মহাকাশের কিনার থেকে মেরুপ্রভার ছবি তুলে আনলেন মার্কিন বৈমানিক

Mar 18, 2018, 16:40 PM IST
1/5

জীবনে একবার মেরুপ্রভা চাক্ষুষ করতে কে না চায়। অনন্ত নিশীথে আকাশজুড়ে আলোর আলপনার ছবি বার বার মোহিত করে আমাদের। আর যদি তা ছুঁয়ে দেখা যেত? সে আবার হয় না কি? না হয়, না হোক, ভাবতে ক্ষতি কী?

2/5

তবে তেমন সৌভাগ্য হয় কারও কারও। যেমন হয়েছিল মার্কিন নজরদারি বিমান চালক রস ফ্রাঙ্কমন্ট-এর। মহাকাশের কিনার দিয়ে উড়ে যাওয়ার সময় মেরুপ্রভার অনন্যসুন্দর ছবি তুলেছেন তিনি। 

3/5

মার্কিন নজরজারি বিমান লকহিড মার্টিন ইউ টুতে করে উত্তর মেরুর কাছ থেকে উড়ছিলেন রস। এক আসনের এই বিমান ৭০,০০০ ফুট উচ্চতায় উড়তে পারে। বলতে গেলে মহাকাশের কিনার দিয়ে ওড়ে এই বিমান। তখনই উত্তর মেরুপ্রভা বা অরোরা বোরিয়েলিসের দেখা পান তিনি। বিমানের ককপিটে বসে তুলে ফেলেন বেশ কয়েকটি ছবি। 

4/5

লকহিড মার্টিন ইউ ২-কে ড্রাগন লেডি নামে চেনে গোটা বিশ্ব। বিমানটি চালিয়ে ক্যালিফোর্নিয়া থেকে ব্রিটেনের কোনও বিমানবন্দরে যাচ্ছিলেন রস। একবারে ৬,৪০০ মাইল দূরত্ব অতিক্রম করতে পারে এই বিমান। 

5/5

মেরুপ্রভার ছবি তুলতে বেশ বেগ পেতে হয়েছে রসকে। তিনি বলেন, 'আমি বলে বোঝাতে পারব না মেরুপ্রভার আকার কত দ্রুত বদলাচ্ছিল। যেন আমার চারিদিকে নেচে বেড়াচ্ছিল আলোর রেখাগুলি। সেকেন্ডে মধ্যে বদলে যাচ্ছিল তার আকার। স্পেসশ্যুট পরে একটা থরথর করে কাঁপতে থাকা বিমানে বসে তার ছবি তোলা যে কী মুশকীল, কী বলব... তাও আবার বিমানটা উড়ছিল ঘণ্টায় ৫০০ মাইল বেগে।'