Tiger Census: বক্সায় শুরু বাঘসুমারি; হিসেব নেওয়া হবে হাতিরও!

২৩ বছর পরে গত মাসে বক্সায় বাঘের দেখা মিলেছিল। উল্লসিত বন্যপ্রাণপ্রেমীরা।

| Jan 15, 2022, 19:56 PM IST

২৩ বছর বক্সায় বাঘ দেখা যায়নি। ২৩ বছর পরে গত মাসে এখানে বাঘের দেখা মিলল। তাই এই সুমারি খুবই তাৎপর্যপূর্ণ ও গুরুত্বপূর্ণ। ৮০টি দল এক নতুন ধরনের মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে এই কাজটি করবে। পাশাপাশি চলছে ক্য়ামেরা ট্র্যাপ এক্সারসাইজও। 

 

1/6

বক্সা টাইগার রিজার্ভে

বক্সা টাইগার রিজার্ভে শুরু বাঘসুমারি। টেকনিক্যাল ভাষায় বলতে গেলে শুরু হয়েছে লাইন ট্রান্সসেক্ট এবং সাইন সার্ভে। এই লাইন ট্রান্সসেক্ট এবং সাইন সার্ভে সমস্ত রেঞ্জে ও বিটে চলবে আগামী ৬ দিন ধরে।  

2/6

বাঘসুমারি

বাঘসুমারি বটে, তবে এই অবসরে এই অঞ্চলের বনভূমিতে ঠিক কী কী ধরনের বন্যপ্রাণ কত সংখ্যায় আছে, এটাও দেখা হবে। বাঘ ছাড়াও কত হাতি, কত লেপার্ড, কত গাউর, কত সম্বর, কত বার্কিং ডিয়ার, কত চিতল এখানে এই মুহূর্তে আছে এটাও এই সার্ভে থেকে জেনে নেওয়া যাবে। ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি'র আওতায় এটি হচ্ছে। 

3/6

সমীক্ষা-সন্ধান

সার্ভের কাজের জন্য মোট ৮০টি দল গঠন করা হয়েছে। সার্ভেটি সম্পূর্ণ কাগজহীন হবে। ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি'র বানানো বিশেষ মোবাইল অ্যাপ্লিকেশনের মারফত কাজটি সম্পাদিত হবে।

4/6

হাতিসুমারিও

বাঘসুমারির পা্শাপাশি হাতিসুমারিও হবে। হাতির বিষ্ঠার ডিএনএ বিশ্লেষণ করেই হাতিসুমারির কাজ করা হবে।

5/6

ছানবিন

এ সবের পাশাপাশি বক্সায় ক্যামেরা ট্র্যাপ এক্সারসাইজও চলছে। ২০০ বর্গ কিমির কাজ ইতিমধ্যেই হয়ে গিয়েছে। ট্রান্সসেক্ট লাইনের একটি ম্যাপের মাধ্যমে এই কাজ চলছে। সমস্ত বক্সা জুড়ে কাজ চলছে।  

6/6

কিট

বাঘসুমারির জন্য থাকছে একটি 'কিট'। প্রত্যেক দলের হাতেই থাকছে এই কিট। থাকছে একটি মোবাইল হ্যান্ডসেট।