TikTok ব্যান হতেই ভারতীয় অ্যাপের পোয়াবারো! ঘণ্টায় ৫ লক্ষ ব্যবহারকারী

Jul 15, 2020, 18:09 PM IST
1/5

সীমান্তে চিনা বাহিনী ও ভারতীয় সেনার সংঘাতের আবহে বন্ধ করা হয় TikTok সহ বহু চিনা অ্যাপ। ভারতে চুটিয়ে ব্যবসা ছাড়াও বেআইনিভাবে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ ওঠে অ্যাপগুলির বিরুদ্ধে। তবে, চিনা অ্যাপ বন্ধ হওয়ায় পোয়া বারো ভারতীয় বিকল্প অ্যাপগুলির। 

2/5

টিকটকারদের কাছে একসময়ে টিকটকই প্রথম পছন্দ হলেও ধীরে ধীরে ব্যবসা বাড়াচ্ছিল ভারতীয় অ্যাপ Roposo। যদিও টিকটকের প্রায় ২০ কোটির ব্যবহারকারীর তুলনায় অনেক কম ব্যবহারকারী ছিল এই অ্যাপের। TikTok বন্ধ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই হঠাত্ ফুলে ফেঁপে ওঠে Roposo-র ডাউনলোডের সংখ্যা। পরিস্থিতি এমন হয় যে সার্ভার বসে যাওয়ার আশঙ্কায় ভুগতে শুরু করেন সংস্থার প্রযুক্তিবিদরা।

3/5

সংস্থার রিপোর্ট বলছে গত কয়েকদিনে বিপুল হারে বাড়ছে নতুন অ্যাকাউন্ট। এমনকি ১ ঘণ্টায় প্রায় ৫ লক্ষ নতুন ব্যবহারকারী যোগদানের রেকর্ডও এই প্রথম তাঁদের অ্যাপে। অর্থাত্ টিকটকাররা সবাই এই প্ল্যাটফর্মে মুভ করছেন।

4/5

চিনা অ্যাপ বন্ধের আগে প্রায় ৫.৫ কোটি ব্যবহারকারী ছিল Roposo-র। যে হারে নতুন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে, সেটা জুলাইয়ের শেষে ১০ কোটি ছাড়াবে বলে আত্মবিশ্বাসী ব্যাঙ্গালোরের সংস্থা।

5/5

টিকটক বন্ধ হওয়ার ফলেই যে এভাবে হঠাত্ এই ভারতীয় সংস্থার ব্যবসা বিপুল বৃদ্ধি পেল তা বলাই যায়। তবে, আপাতত বিপুল ব্যবহারকারীকে প্ল্যাটফর্মে স্থান দিতে সার্ভারের বিষয়ে জোর দিতে চান সংস্থার কর্তারা।