T20Is: সবচেয়ে বেশি রান করার নিরিখে প্রথম পাঁচে আছেন যাঁরা

| May 28, 2021, 18:07 PM IST
1/7

২০১৬-র পর ২০২১। পাঁচ বছরের ব্যবধানে ফের টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2021) আয়োজনের বরাত পেয়েছে ভারত। চলতি বছর অক্টোবরে ক্রিকেটের শো-পিস ইভেন্ট দেশের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু শোনা যাচ্ছে যে, করোনা আবহে (COVID-19) বিসিসিআই (BCCI) সম্ভবত ভারত থেকে টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে সরিয়ে নিয়ে যেতে পারে। মরুদেশে হবে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ। এই প্রতিবেদনে রইল আন্তর্জাতিক আঙিনায় সবচেয়ে বেশি টি-২০ রান করা ব্যাটসম্যানদের তালিকা ও আসন্ন বিশ্বকাপে সম্ভাব্য চ্যাম্পিয়ন নিয়ে ওয়াসিম আক্রমের ভবিষ্যদ্বাণী।

2/7

পাকিস্তানের কিংবদন্তি পেসার আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতকেই এগিয়ে রেখেছেন। তিনি বলেছেন, “অবশ্যই ফেভারিট ভারত। ওরা ভয়ডরহীন টি-২০ ক্রিকেট খেলে। ভারত ছাড়াও আমি প্রথম চারে রাখব ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের কিন্তু অভ্যাস আছে ভয় ধরানোর। ওদেরকে রাখতেই হবে। কেউ জানে না যদি ওদের প্রধান প্লেয়াররা জ্বলে ওঠে তো কী হতে চলেছে!"

3/7

১) বিরাট কোহলি (Virat Kohli) বাইশ গজের রাজা তিনি। 'কিং কোহলি' হয়েছেন ক্রিকেটের তিন ফর্ম্যাটে নিজের দাপট দেখিয়ে। আর টি-২০ ক্রিকেটে তিনি আন্তর্জাতিক মহলে আলাদাই মাত্রা যোগ করেছেন। বিশ্বেপ প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩০০০ রান করেছেন কুড়ি ওভারের ক্রিকেটে। কোহলির ঝুলিতে আছে ৩১৫৯ রান। ৮৪ ইনিংসে ৫২.৬৫ এর চোখ ধাঁধানো গড় তাঁর। স্ট্রাইক রেট ১৩৯.০৪। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৮টি ফিফটি করার অনন্য রেকর্ড আছে ভারত অধিনায়কের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯৪ রানের ইনিংসই কোহলির সর্বোচ্চ।

4/7

২) মার্টিন গাপটিল (Martin Guptill) বিরাট কোহলির পরেই আছেন মার্টিন গাপটিল। নিউজিল্যান্ডের ধ্বংসাত্মক ব্যাটসম্যান দেশের জার্সিতে ৯৮ ইনিংসে করেছেন ২৯৩৯ রান। তাঁর গড় ৩২.২৯। গাপটিলের ঝুলিতে আছে ২টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরি। এই ফর্ম্যাটে সবচেয়ে বেশি ছয় মেরেছেন গাপটিল।

5/7

৩) রোহিত শর্মা (Rohit Sharma) ভারতীয় স্টার ওপেনার রোহিত শর্মা ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে দাপট দেখান। দেশের হয়ে ১০৩ ইনিংসে ২৮৬৪ রান করেছেন হিটম্যান। তাঁর গড় ৩২.৫৪। স্ট্রাইক রেট ১৩৮.৯৬। এই ফর্ম্যাটে একমাত্র রোহিতই ৪টি সেঞ্চুরি করেছেন। যা সর্বোচ্চ। ২২ বার হাফ-সেঞ্চুরি করেছেন মুম্বইকর।

6/7

৪) মহম্মদ হাফিজ (Mohammad Hafeez) পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান মদম্মদ হাফিজ রয়েছেন এই তালিকায় চারে। ৯৯ ইনিংসে ২৩৮৮ রান করেছেন পাকিস্তানের জার্সিতে। তাঁর গড় ২৭.১৩। স্ট্রাইক কেট ১৭০.৭২। হাফিজ এখনও কোনও সেঞ্চুরি করতে পারেননি ঠিকই, কিন্তু তাঁর ঝুলিতে আছে ১৪টি ফিফটি। হাফিফের সর্বোচ্চ রান অপরাজিত ৯৯। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০২০ সালে।  

7/7

৫) অ্যারন ফিঞ্চ (Aaron Finch) অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ তালিকায় পাঁচ নম্বরে। ২০১১ সাল থেকে আন্তর্জাতিক টি-২০ খেলছেন তিনি। ৭১ ইনিংসে করেছেন ২৩৪৬ রান। ফিঞ্চের গড় ৩৮.৪৫। স্ট্রাইক রেট ১৫২.১৪। ২টি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। সর্বোচ্চ ১৭২, জিম্বাবোয়ের বিরুদ্ধে ২০১৮ সালে।