Teesta River Flood: তিস্তার জলোচ্ছ্বাসে বিপন্ন টোটোগাঁও! সরিয়ে আনা হল অসংখ্য পরিবার...

Teesta River Flood: উত্তর সিকিমে মেঘ ভাঙা বৃষ্টির জেরে তিস্তা নদীতে সৃষ্টি হয়েছে বিপুল জলোচ্ছ্বাস। বিপন্ন হয়ে পড়েছে মাল ব্লকের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের তিস্তাপারের প্রত্যন্ত গ্রাম টোটোগাঁও।

| Oct 05, 2023, 14:03 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর সিকিমে মেঘভাঙা বৃষ্টির জেরে তিস্তা নদীতে সৃষ্টি হয়েছে বিপুল জলোচ্ছ্বাস। বিপন্ন হয়ে পড়েছে মাল ব্লকের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের তিস্তাপারের প্রত্যন্ত গ্রাম টোটোগাঁও। গ্রামের বাড়ি ঘর, স্কুল, মন্দির জলমগ্ন হয়ে পড়েছে। পরিস্থিতি বিচার করে প্রশাসনের পক্ষ থেকে ১৫০ টি পরিবারের সদস্যদের সরিয়ে আনা হয়েছে। আপাতত তাদের ওয়াসাবাড়ি স্কুল এবং এলেনবাড়ি চা-বাগানের স্কুলে রাখা হয়েছে। পঞ্চায়েত ও প্রশাসনের পক্ষ থেকে ত্রাণের ব্যবস্থা করা হয়েছে। বুধবারের পর বৃহস্পতিবার কিছুটা জল কমলেও, মানুষের দুর্দশা কমেনি।

1/7

চুংথাং এলাকায় মেঘভাঙা বৃষ্টি

উত্তর সিকিমের চুংথাং এলাকায় মেঘভাঙা বৃষ্টি হয়। প্রবল বৃষ্টির জলে লোনাক হ্রদে জলস্ফীতি ঘটে হ্রদের বাঁধ ভেঙে প্রবল জল এসে পড়ে তিস্তায়। তিস্তার জলস্তর প্রচন্ড বেড়ে যায়। সেই পাহাড়ি জল নীচে নামতে শুরু করে। 

2/7

সেবক সেতু

সেবকের রেল সেতু পেরিয়ে নীচের দিকে রয়েছে মাল ব্লকের টোটোগাঁও বস্তি। এখানে তিস্তার পাশে কোনও বাঁধ নেই, ফলে গোটা গ্রাম অসুরক্ষিত। 

3/7

তিস্তায় জলস্ফীতি

তিস্তায় জলস্ফীতি দেখা দেওয়ায় সেই জল বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বস্তির ভিতরে ঢুকতে থাকে। গোটা বস্তি ঘোলা জলে ভরে যায়। পরিস্থিতি দেখে পঞ্চায়েত ও প্রশাসনের পক্ষ থেকে তৎপরতা শুরু হয়। সরিয়ে আনা হয় গ্রামবাসীদের। 

4/7

নদী উত্তাল হয়ে উঠেছে

এদিন সকাল থেকে তদারকি করেন বাগরাকোট অঞ্চল তৃণমূল সভাপতি রাজেশ ছেত্রী। তিনি জানান, নদী উত্তাল হয়ে উঠেছে, গ্রামের ভিতরে জল ঢুকেছে, আমরা গ্রামবাসীদের সরে আসতে বলেছি। ইতিমধ্যেই প্রায় ৫০০ থেকে ৬০০ মানুষকে সরিয়ে আনা সম্ভব হয়েছে। 

5/7

পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত

বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান রাজু ছেত্রী বলেন, টোটোগাঁওয়ের প্রায় ১৫০ পরিবারের সদস্যদের সরিয়ে এনে দুটি স্কুলে রাখা হয়েছে। প্রশাসন ও পঞ্চায়েতের পক্ষ দেখভাল করা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাঁদের সেখানে রাখা হবে। 

6/7

ঘটনাস্থলে উদ্ধারকারী দল

ব্লক প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে এবং ত্রাণের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে। 

7/7

জলের তলায় জমি

বৃহস্পতি পর্যন্ত গ্রাম থেকে জল নামেনি। প্রচুর কৃষিজমি এখনও জলের তলায়।