Covid Booster Dose: রেড জোনে ৫ রাজ্য! ৬০-এর নীচে কোভিড বুস্টার মাত্র ১২ শতাংশের

Aug 31, 2022, 12:25 PM IST
1/5

বুস্টার ডোজে অনীহা!

Covid Booster Dose 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: কোভিডের বুস্টার ডোজ নিয়ে রীতিমতো ভয়ংকর পরিস্থিতি-ই তুলে ধরছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য়। পরিসংখ্যান বলছে, ১৮ থেকে ৫৯ বয়সের মধ্যে মাত্র ১২ শতাংশ কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ গ্রহণ করেছে।

2/5

কোভিড টিকাকরণ

Covid Booster Dose 2

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ভারতের ৯৮ শতাংশ প্রাপ্তবয়স্ক কোভিড টিকার একটি করে ডোজ নিয়েছে। আর দুটি করে শট নিয়েছে ৯২ শতাংশ মানুষ। কিন্তু ১৮ থেকে ৬০ বছর বয়সী যাঁরা বুস্টার ডোজ গ্রহণের যোগ্য, সেরকম ৭৭০ মিলিয়ন লোকের মধ্যে মাত্র ১২ শতাংশ সেই বুস্টার ডোজ গ্রহণ করেছে। 

3/5

রেড জোনে ৫

Covid Booster Dose 3

অন্যদিকে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তি ও কোভিডের ফ্রন্টলাইন যোদ্ধা,যাঁদের সবচেয়ে ঝুঁকিপূর্ণ গ্রুপ বলা হচ্ছে, তাঁদের মধ্যে ৩৫ শতাংশ বুস্টার ডোজ গ্রহণ করেছে। তথ্য বলছে, বুস্টার ডোজ গ্রহণের ক্ষেত্রে দেশের ৫টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চল রেড জোনে রয়েছে।   

4/5

রেড জোনে কোন রাজ্য

Covid Booster Dose 4

যেখানে বুস্টার ডোজের কভারেজ মাত্র ১১ শতাংশ বা তারও নীচে। রেড জোনে থাকা রাজ্যগুলি হল গোয়া (১১%), হরিয়ানা (১০%), পাঞ্জাব (১০%), ঝাড়খণ্ড (৯%), নাগাল্যান্ড (৯%) এবং মেঘালয় (৮%)। আর কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে ১১ শতাংশ। 

5/5

সেরা কভারেজ কোথায়

Covid Booster Dose 5

অন্যদিকে, দেশের মধ্যে সবচেয়ে ভালো বা সেরা বুস্টার কভারেজ হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে (৭৮%)। তারপরই রয়েছে লাদাখ (৫৯%), পুদুচেরী (৪২%), ছত্তিশগড় (৩৫%) এবং অন্ধ্রপ্রদেশ (৩৪%)।