Union Budget 2023: চাকরিজীবীদের জন্য এবার আরও করছাড়, ওয়ার্ক ফ্রম হোমে সুবিধে? জল্পনা এবারের বাজেট ঘিরে

Jan 17, 2023, 17:17 PM IST
1/5

২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে বিজেপি সরকারের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ২০২৩ সালের সাধারণ বাজেট। মন্দা, চাকরির বাজারে ছাঁটাই, বাণিজ্য ঘাটতি সহ বহু বিষয় নিয়ে বেশ চাপে কেন্দ্র। তবে তার পরেও মনে করা হচ্ছে এবার বাজেটে করদাতা ও চাকরিজীবীদের একাংশের জন্য কিছু ছাড়া দিতে পারেন নির্মলা সীতারমন।  

2/5

বিশেষজ্ঞরা বলছেন, এবার করদাতাদের জন্য ৮০সি-তে কিছু ছাড় দিতে পারে কেন্দ্র। পাশাপাশি স্টান্ডার্ড ডিডাকশনেও সীমাও বাড়ানো হতে পারে।

3/5

স্টান্ডার্ড ডিডাকশন বাড়ালে তাতে কিছুটা স্বস্তি পেতে পারেন করদাতারা। বর্তমানে চাকরিজীবীরা ৫০ হাজার টাকা স্টান্ডার্ড ডিডাকশন পেয়ে থাকেন। বিশেষজ্ঞরা মনে করছেন বাজারদর যেভাবে বেড়েছে তা স্টান্ডার্ড ডিডাকশনে আরও ছাড় দিতে পারে কেন্দ্র।

4/5

ট্যাক্স ছাড় পেতে চাকরিজীবীরা ৮০সি-র আশ্রয় নেন। এক্ষেত্রে সরকার বহু দিন ধরেই দেড় লাখ টাকার সীমা ধার্য করে রেখেছে। কোনও কোনও মহলের ধারনা ওই সীমা বাড়িয়ে ২ লাখ টাকা পর্যন্ত করা হতে পারে।  

5/5

বাড়ি থেকে যাঁরা কাজ করেন অর্থাত্ ওয়ার্ক ফ্রম হোম যারা করেন তাদের জন্যও কিছু সুবিধে দেওয়ার কথা ঘোষণা করতে পারে কেন্দ্র। তবে শোনা যাচ্ছে ২০২৩ সালের বাজেটে কেন্দ্রের করছাড়ের তালিকা বেশ লম্বা।