একইসঙ্গে UPSC পরীক্ষা পাস করেছেন এই ভাইবোনেরা, সেই ঘটনা অনুপ্রেরণা জোগাবে আপনাকেও

Aug 09, 2023, 18:37 PM IST
1/5

আমরা প্রতিদিন অনেক UPSC সাফল্যের গল্প জেনে থাকি। প্রতিটি আইএএস, এবং আইপিএস অফিসার ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য বিভিন্ন প্রতিবন্ধকতা সম্পর্কে আমরা অবগতও হই। অনেকেই এই জীবনকাব্য পড়ে তাঁদের কাছ থেকে অনুপ্রেরণা পায়। আজ তেমনই কয়েকজন ভাইবোনের কথা জানব যারা একসঙ্গে  UPSC CSE ক্র্যাক করেছে। 

2/5

সিমরন এবং সৃষ্টির গল্প যেমন। উত্তরপ্রদেশে আগ্রার দুই বোন। তারা দুজনেই ২০২০ সালে UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। সিমরন হল বড় বোন এবং তিনি তার তৃতীয় প্রচেষ্টায় AIR 474 অর্জন করেছিলেন। অন্যদিকে, তাঁর ছোট বোন, সৃষ্টি তার প্রথম প্রচেষ্টায় AIR 373 দিয়ে IAS পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল। (ছবি: Instagram)

3/5

অঙ্কিয়া এবং বৈশালী জৈন। এই বোন জুটিও উত্তরপ্রদেশের আগ্রা থেকে বড় হয়েছেন। অঙ্কিতা জৈন আইএএস পরীক্ষায় সর্বভারতীয় ভাবে তৃতীয় হয়েছেন এবং তার বোন বৈশালী ২১ তম স্থান অর্জন করেছে। এরপর IPS অফিসার অভিনব ত্যাগীকে বিয়ে করেছেন অঙ্কিতা।

4/5

অঞ্জলি মীনা এবং অনামিকা মীনা রাজস্থানের দৌসা জেলা থেকে বড় হয়েছেন। ২০১৯ সালে, মীনা বোনেরা তাদের প্রথম প্রচেষ্টাতেই   UPSC ক্র্যাক করেছিলেন। অনামিকার ছিল ১১৬ তম র‌্যাঙ্ক এবং অঞ্জলি ৪৯৪ র‌্যাঙ্ক করেছিলেন। তাদের বাবা রমেশ চন্দ্র মীনাও তামিলনাড়ু ক্যাডারের একজন আইএএস অফিসার।

5/5

পঙ্কজ এবং অমিত কুমায়ত। এই ভাই জুটি রাজস্থানের ঝুনঝুনুর বাসিন্দা। পঙ্কজ এবং অমিত কুমাওয়াত ২০১৯ সালে UPSC CSE পাশ করেছেন। তাদের বাবা দর্জির কাজ করতেন এবং সেলাই করে উপার্জন করতেন। স্বল্প পয়সার কারণে UPSC পরীক্ষার জন্য কোনও কোচিংও নিতে পারেননি এই দুই ভাই। দুই ভাই ২০১৮ সালে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন৷ পঙ্কজ এবং অমিত যথাক্রমে AIR ৪৪৩এবং ৬০০ অর্জন করেছিলেন। র‍্যাঙ্কিংয়ে খুশি না হওয়ায় ২০১৯ সালে ফের পরীক্ষা দেন তারা৷ পঙ্কজ ৪২৩ তম র‌্যাঙ্ক এবং অমিত ৪২৪ তম র‌্যাঙ্ক পেয়েছিলেন।