যুদ্ধ জাহাজের পরীক্ষা, বিরাট বিস্ফোরণ সমুদ্রের মাঝে

Jun 21, 2021, 14:54 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন: ঠিক যেন নাকের ডগায় বিস্ফোরণ। কিন্তু আঁচড় কাটতে পারল না বিমান বহনকারী জাহাজের গায়ে। এতটাই শক্তিশালী সে। 

2/10

বিস্ফোরণ করা হয়েছে সমুদ্রের মাঝে। ফোয়ারার মতো জল উপরে ওঠার পর ঢেউ উঠলেও তেমন হেলদোল হল না  USS Gerald R. Ford (CVN 78)-র।  

3/10

সমুদ্রের মাঝে বিস্ফোরণ ঘটাল মার্কিন যুক্ত রাষ্ট্রের নৌ-সেনা। এটি ছিল  USS Gerald R. Ford (CVN 78-র সফল Full Ship Shock  ট্রায়াল। 

4/10

প্রথম সারির এই বিমান পরিবহন কেরিয়ার অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। মূলত যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্যই এটি তৈরি। নিকটে বিস্ফোরণ ঘটানোর পর যার ক্ষমতা দেখলে অবাক হতে হয়। 

5/10

নৌ-সেনার অধীনে Shock ট্রায়াল টেস্টিং চলছিল।  মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে সমুদ্রের মাঝে ঘটানো হয় বিস্ফোরণ। খুবই কম সময়ের মধ্যে এই ট্রায়াল রানের সিদ্ধান্ত নেওয়া হয়। 

6/10

এতে সামুদ্রিক জীবনযাত্রা ব্যহত হওয়ার আশঙ্কা রয়েছে। পরীক্ষার জন্য অংশ নেওয়া সামরিক ও বেসামরিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে নৌবাহিনী এফএসএসটি জুড়ে বিস্তীর্ণ প্রোটোকল মেনে চলেছে।  

7/10

ফোর্ড হ'ল মার্কিন নৌবাহিনীর নতুন এবং সর্বাধিক উন্নত বিমান বাহক। জাহাজটি ডেলিভারি পর চলে এই প্রয়োজনীয় সমস্ত পরীক্ষা। যার মধ্যে এটি অন্যতম। 

8/10

এই ট্রায়াল রানের পর, নৌ সেনা জানিয়েছে, যুদ্ধ ক্ষেত্রে নামার জন্য একেবারে প্রস্তুত Gerald R. Ford (CVN 78)। 

9/10

জানা গিয়েছে, ১৮ হাজার ১৪৩ কেজি ওজনের বিস্ফোরক ফাটানো হয়। ভৌগলিকদের কথায় এই বিস্ফোরণে ৩.৯ ম্যাগনিটিউডে কেঁপে ওঠে চারিদিক।  

10/10