সেলফির জন্য দুর্ঘটনা ঘটলে ইনসিওরেন্স ক্লেম মিলবে কি! জেনে নিন

Aug 12, 2018, 17:36 PM IST
1/6

1

1

সেলফি তোলা নিয়ে ইদানীং উন্মাদনা এমন পর্যায়ে চলে গিয়েছে যে মনোবিজ্ঞানীরা একে অনেক ক্ষেত্রে ‘মানসিক ব্যাধি’ বলেও ব্যাখ্যা করেছেন। বিপজ্জনক সেলফি নিতে গিয়ে দুর্ঘটনার সংখ্যাও দিনে দিনে বাড়ছে। যতই 'অ্যাক্সিডেন্ট' ইন্সিয়োরেন্স থাকুক, সেলফি তুলতে গিয়ে কোনও অপ্রত্যাশিত ঘটনা ঘটলে কী ভাবে ইন্সিয়োরেন্স ক্লেম বাতিল হতে পারে জেনে নিন।

2/6

2

2

আজকাল লক্ষ লক্ষ টাকার বিমা পেতে পারেন সামান্য কিছু টাকার বিনিময়েই। কিন্তু আপনার অবহেলা বা অসতর্কতার কারণে দুর্ঘটনা ঘটলে, বিমা কোম্পানিরা ক্ষতিপূরণ দিতে নারাজ। বিপজ্জনক কর্মকাণ্ডে জড়িত থাকলে বিমা কোম্পানিগুলি এই গুরুত্বপূর্ণ ঝুঁকিকে উপেক্ষা করবে না।

3/6

3

3

সেলফি নিতে গিয়ে যদি দুর্ঘটনা ঘটে থাকে, তা হলে পুলিশের এফআইআর-এ উল্লেখ থাকতে পারে। পোস্টমর্টেম রিপোর্ট বা অটোপসি, ভিসেরার প্রতিবেদন এবং চূড়ান্ত পুলিশি তদন্ত রিপোর্ট বা অভিযোগপত্র দেখে নেয় বিমা কোম্পানিগুলি।

4/6

4

4

সেলফি নিতে গিয়ে গুরুতর আঘাত লাগলে মেডিক্লেম পেতেও নানা অসুবিধা হতে পারে। স্বতঃস্ফূর্ত ভাবে ঝুঁকি নেওয়ার ফলে যদি কেউ আহত হন, তা হলে এই ধরনের হাসপাতালের খরচ না-ও মানতে পারে মেডিক্লেম সংস্থা।

5/6

5

5

স্বাস্থ্য বিমা খরচের দাবির ক্ষেত্রে, প্রয়োজনীয় কাগজপত্র, যেমন ডাক্তারের কাছ থেকে চিঠি এবং ঘটনার বিবরণ জরুরি। কেন হাসপাতালে ভর্তি হতে হল, এর কারণ উল্লেখ করতে হয়। দুর্ঘটনা ঘটলে পুলিশের রিপোর্ট লাগতে পারে। মেডিক্লেম সংস্থার কাছ থেকে টাকা বার করতে অনেক কাঠখড় পোড়াতে হতে পারে।

6/6

6

6

কোনও ভাবে যদি বিমা কোম্পানি জেনে যায় যে, সেলফি নিতে গিয়েই দুর্ঘটনা হয়েছে এবং গ্রাহক অসাবধান হওয়ার ফলে বা ইচ্ছাকৃত বাড়তি ঝুঁকি নেওয়ার ফলেই মারাত্মক ঘটনা ঘটেছে, তা হলে নানা তথ্যানুসন্ধান শুরু করে দেবে তারা। বিমা কোম্পানির অভিযোগ বা সন্দেহ সত্যি প্রমাণ হলে বেশিরভাগ ক্ষেত্রেই মেডিক্লেম না-ও পাওয়া যেতে পারে।