Vande Bharat Sleeper Train: রাজধানীকেও হার মানাবে বন্দে ভারত স্লিপার ট্রেন, দেখে নিন এর ফিচারস

Vande Bharat Sleeper Train: এই কোচ তৈরি করেছে ভারতীয় রেল ও বিইএমএল। কোচে রয়েছে সেন্সর বেসড ইন্টার কমিউনিকেশন ডোর, অটোমেটিক এক্সটিরিয়র ডোর।  অত্যাধুনিক টয়লেট

Sep 01, 2024, 20:15 PM IST
1/7

বন্দে ভারত স্লিপার ট্রেন

বন্দে ভারত স্লিপার ট্রেন

তৈরি বন্দে ভারত স্লিপার ট্রেন। বেঙ্গালুরুর কারখানায় গিয়ে এই ট্রেন দেখে এসেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আগামী ২ মাস পরীক্ষার পর এটিকে ডিসেম্বরে যাত্রীদের জন্য চালানো হতে পারে।

2/7

কত বার্থ

কত বার্থ

বন্দে ভারত স্লিপারে রয়েছে ১৬ কোচ। রয়েছে ১১টি এসি থ্রি টায়ার কোচ ও ৬১১ বার্থ। রয়েছে ৪টি এসি ২ টায়ার কোচ ও ১৮৮ বার্থ। এবং ১টি ফাস্ট ক্লাস কোচ, রয়েছে ২৪ বার্থ।

3/7

কোচ

কোচ

এই কোচ তৈরি করেছে ভারতীয় রেল ও বিইএমএল। কোচে রয়েছে সেন্সর বেসড ইন্টার কমিউনিকেশন ডোর, অটোমেটিক এক্সটিরিয়র ডোর।  অত্যাধুনিক টয়লেট। কোচে রয়েছে ইউরোপীয় মানের আরামের ব্যবস্থা।

4/7

যাত্রীদের জন্য সুবিধা

যাত্রীদের জন্য সুবিধা

যাত্রীদের জন্য থাকছে আলাদা করে রিডিং লাইট, ইউএসবি চার্জিং ফেসিলিটি, বিশেষভাবে ডিজাইন করা বার্থ ও টয়লেট। পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেম, সিকিউরিটি ক্যামেরা, ইনটিরিয়র ডিসপ্লে বোর্ড। এসি ফার্স্ট ক্লাসে রয়েছে হট ওয়াটার শাওয়ার।

5/7

বিশেষ বার্থ

বিশেষ বার্থ

বার্থ দেওয়া হয়েছে অতিরিক্ত কুশন। ওপরের বার্থে ওঠার জন্য ল্যাডারের অন্যরকম ডিজাইন করা হয়েছে। লাগেজের জন্য বিশেষ জায়গা।

6/7

নিরাপত্তা

নিরাপত্তা

ট্রেনের নিরাপত্তার জন্য রাখা হয়েছে ক্রাশ বাফার। বজায় রাখা হয়েছে ফায়ার সেফটি মান।

7/7

আরামদায়ক কোচ

আরামদায়ক কোচ

বলা হয়েছে এই কোচে সফর হবে আরও  মসৃণ, ঝাঁকুনি বিহীন। কোন ধুলোর বলাই থাকবে না। এয়ার কন্ডিশন আরও উন্নত করা হয়েছে।