তীব্র গতিতে ধেয়ে আসছে ভয়ঙ্কর আমফান, ঘণ্টায় ১৯৫ কিমি বেগে আছড়ে পড়তে পারে বাংলার বুকে

May 19, 2020, 09:50 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : আরও গতিবেগ বাড়াল আমফান। তীব্র গতিতে বাংলার দিকেই ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। বাঁক নিয়ে এখন তার গতিমুখ উত্তর-পূর্ব দিকে।  

2/5

উপগ্রহ চিত্রের পর্যবেক্ষণ বলছে, শেষ ৬ ঘণ্টায় আমফান ঘণ্টায় ১৪ কিমি বেগে এগিয়ে এসেছে। ঘূর্ণিঝড়টির এখন অবস্থান ওড়িশার পারাদ্বীপ থেকে ৫২০ কিমি, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৬৭০ কিমি ও বাংলাদেশের খেপুপাড়া থেকে ৮০০ কিমি দূরে। 

3/5

আমফানের গতিবিধির উপর প্রতি মুহূর্তে নজর রেখে চলেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস জানান দিচ্ছে অশনিসংকেত। পূর্বাভাস বলছে,  কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে আমফানের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩০কিমি প্রতি ঘণ্টা। অন্যদিকে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে সর্বোচ্চ ঘণ্টায় ১৯৫ কিমি বেগে আছড়ে পড়তে পারে আমফান।

4/5

আমফানের প্রভাবে ইতিমধ্যেই দিঘার সমুদ্র উত্তাল হতে শুরু করেছে। NDRF দল দিঘা সৈকত জুড়ে সতর্কতামূলক মাইকিং করছে। আমফানের সতর্কতায় ইতিমধ্যেই দিঘা থেকে হলদিয়া পর্যন্ত উপকূল থেকে প্রায় ১০ হাজার মানুষকে সরিয়ে সাইক্লোন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। রাতেই প্রতিটি ব্লকে কন্ট্রোলরুম খোলা হয়েছে। হলদিয়া বন্দরে নজরদারি চালাচ্ছে পোস্টগার্ড।

5/5

অন্যদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় সুন্দরবন এলাকাতেও কোমর বেঁধে নেমে পড়েছে প্রশাসন। যে সমস্ত নদী বাঁধগুলি বেহাল অবস্থায় রয়েছে, সেইসব জায়গায় বিপর্যয় মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। সুন্দরবনের নিচু এলাকা থেকেও লোকজনকে অন্যত্র নিরাপদ স্থানে সরানোর কাজ শুরু হয়েছে।