Continental Drift: একই ভূমিখণ্ডের অংশ ভারত-আন্টার্কটিকা; ১০০ কোটি বছর আগের রহস্য!

| Jul 31, 2021, 21:07 PM IST
1/9

গ্রীষ্মে ভারতে যে তাপপ্রবাহ চলে তাতে এটা বললে নিশ্চয়ই অনেকে ঝাঁঝিয়ে উঠবেন, যে ভারত আর আন্টার্কটিকা (Antarctica) এককালে একই ভূখণ্ডের অংশ ছিল।   

2/9

ভাববেন রসিকতা। ঘটনা কিন্তু তা নয়, ভারত (India) এবং আন্টার্কটিকা সত্যিই একই ভূমির অংশ ছিল। এবং তাই থাকত যদি না এই দুই অঞ্চলের টেকটনিক প্লেট (tectonic movement) পরস্পরের থেকে সরে যেত!   

3/9

খুব নতুন কথা নয়। এ তথ্য প্রথম জানা গিয়েছিল বেশ কয়েকবছর আগেই। তখনও তা নিয়ে এক দফা চর্চা চলেছিল। তবে এ বছর মে'র শেষের দিকে এ সংক্রান্ত একটি ভিডিয়ো প্রকাশিত হয়। তার পর বিষয়টি নিয়ে আর এক দফা আলোচনা আরম্ভ হয়েছে।  

4/9

২০১৮ সালে একদল ভূতত্ত্ববিদ প্রথম দাবি করেন, ভারতীয় উপ-মহাদেশটি একশো কোটি বছর আগে আন্টার্কটিকার অংশ ছিল। তবে এই সংক্রান্ত একটি Twitter ভিডিয়ো সামনে এসেছে এই সেদিন।  @EartbyteGroup-এর এই ভিডিয়োতে বোঝানো হয়েছে, কীভাবে টেকটনিক প্লেট আলাদা হল।

5/9

ভারতের পূর্বঘাট পর্বতমালা নিয়ে একদল ভারতীয় এবং সুইৎজারল্যন্ডের (Switzerland) ভূতাত্ত্বিকরা গবেষণা করেন। সেই গবেষণায় বেশ কিছু তথ্যসন্ধান করেন তাঁরা। তাঁদের সেই গবেষণা আন্তর্জাতিক পত্রিকা Elsevier-য়ে প্রকাশিত হয়। তাতে বলা হয়েছিল, সম্ভবত ১.৫ বিলিয়ন বছর আগে ভারত এবং আন্টার্কটিকা একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়।

6/9

প্রায় একশো কোটি বছর আগে এই দুটি ভূখণ্ড আলাদা হওয়ায় এক মহাসাগর তৈরি হয়েছিল। তবে তার আগে দু'টি মহাদেশের ল্যান্ডম্যাস একে অপরের কাছে চলে এসেছিল এবং এক ভয়ানক সংঘর্ষ ঘটেছিল। এর ফলে পূর্বঘাট (Eastern Ghats) পর্বতমালার সৃষ্টি হয়েছিল। 

7/9

এর পর আরও লক্ষ লক্ষ বছর পরে সেই সময়কার ল্যান্ডম্যাসগুলির মধ্যে ফের সংঘর্ষ ঘটে। তখন আরও কিছু পর্বতমালার সৃষ্টি হয়, যেগুলি এখন দক্ষিণ ভারত ও শ্রীলঙ্কায় অবস্থিত। 

8/9

দুটি ভূখণ্ড বহুবারই পরস্পরের কাছে আসে ধাক্কা লাগে এবং সরে যায়। এই করতে করতে একসময় তারা পাকাপাকি ভাবে পরস্পরের থেকে দূরে সরে যায়। গবেষণায় বলা হয়েছে, টেকটোনিক প্লেট লক্ষ লক্ষ বছর সময় ধরে ভারত ভূখণ্ডকে হিমালয়ের দিকে ঠেলে রেখেছে। 

9/9

অন্য দিকে, আন্টার্কটিকা মহাদেশের কোনও স্থায়ী অধিবাসী নেই এবং উনিশ শতকের আগে পর্যন্ত কোনও মানুষ এই স্থান দেখেছেন বলেও প্রমাণ নেই। তবে ইদানীং বিভিন্ন দেশের কয়েক হাজার বিজ্ঞানী আন্টার্কটিকায় বিভিন্ন বিষয়ে গবেষণা করছেন।