Vijay Diwas: পুস্পস্তবকে শহিদ সেনানীদের শ্রদ্ধা মোদীর, জ্বলে উঠল Swarnim Vijay মশাল

Dec 16, 2020, 12:51 PM IST
1/6

National War Memorial-এ মশাল জ্বালিয়ে বিজয় দিবসের (Vijay Diwas)অনুষ্ঠানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ৫০তম বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনেই ভারতের সঙ্গে লড়াইয়ে পরাজিত হয়ে আমির আবদুল্লা নিয়াজির নেতৃত্বে ৯৩,০০০ পাক সেনা ভারতীয় সেনার কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

2/6

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে, ১৯৭১ সালে পাক সেনাকে পরাস্ত করে ভারতীয় সেনা। এর ফলে তৈরি হয় নতুন রাষ্ট্র বাংলাদেশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনও এত সেনা এক সঙ্গে আত্মসমর্পণ করেনি।  

3/6

আজ ১৬ ডিসেম্বর থেকে বছরভর দেশজুড়ে বিজয় দিবসের অনুষ্ঠান চলবে। একে বলা হচ্ছে Swarnim Vijay Varsh।

4/6

বিজয় দিবসের অনুষ্ঠানে ভারতের শহিদ বীর সেনানীদের পুস্প স্তবক দিয়ে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং  ও তিন বাহিনীর প্রধান।

5/6

National War Memorial-এ শহিদদের স্মরণে সবসময় জ্বলছে মশাল। সেই আগুন থেকে এদিন প্রধানমন্ত্রী  প্রজ্বলন করলেন Swarnim Vijay Mashaal।

6/6

National War Memorial-এর মশাল থেকে এদিন জ্বালান হয় আরও ৪টি মশাল। ওই ৪ মশাল নিয়ে যাওয়া হবে দেশের ৪ প্রান্তে। ১৯৭১ সালে যাঁরা পরমবীর চক্র বা মহাবীর চক্র পেয়েছিলেন তাদের গ্রামে যাবে ওই মশাল। সেখান থেকে মাটি আনা হবে National War Memorial-এ।