Virat Kohli: ইতিহাসের সামনে 'কিং কোহলি'! রামধনু দেশে ভাঙতে পারেন একাধিক রেকর্ড

| Dec 22, 2021, 14:48 PM IST
1/6

দক্ষিণ আফ্রিকায় ইতিহাসের সামনে কোহলি

Virat Kohli eyes historic SA tour

নিজস্ব প্রতিবেদন: ওয়ানডে অধিনায়কত্ব বিতর্ক ভুলে বিরাট কোহলি (Virat Kohli) এখন একাগ্র চিত্তে নেটে ব্য়াটিং অনুশীলনে মত্ত। বিশ্ববন্দিত ব্যাটার বিগত দুই বছরে শতরানের দেখা পাননি। সেভাবে জ্বলে ওঠেনি তাঁর ব্যাট। কোহলিকেও পাওয়া যাচ্ছে না চেনা ছন্দে। এবার কোহলি রানের জন্য মরিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট ও সমসংখ্যক ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবেন। আগামী ২৬ জানুয়ারি বক্সিং-ডে টেস্টে দিয়েই সিরিজের শুভারম্ভ। পরিসংখ্য়ান বলছে কোহলি কিন্তু দক্ষিণ আফ্রিকায় ব্যাট হাতে দুরন্ত সফল। ম্যান্ডেলার দেশে কোহলি নতুন ইতিহাস লিখে ভাঙতে পারেন একাধিক রেকর্ড।  

2/6

দ্রাবিড়কে আরও একটি রেকর্ডে টপকে যেকে পারেন কোহলি

Virat Kohli can surpass Rahul Dravid

এখানেই শেষ নয়, আরও একটি রেকর্ডে দ্রাবিড়কে টপকে যেতে পারেন কোহলি। ম্য়ান্ডেলার দেশে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ টেস্ট রান শিকারি সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ব্যাটিং মায়েস্ত্রো দক্ষিণ আফ্রিকায় ১৫টি টেস্টে ১১৬১ রান করেছেন। সচিনের গড় ৪৬.৪৪। 'আধুনিক ক্রিকেটের ডন' ৫টি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। সর্বকালের বিচারে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে সর্বোচ্চ রান আছে সচিনের। ২৫টি টেস্টে তিনি করেছেন ১৭৪১ রান। দুয়ে আছেন বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag)। ১৫টি টেস্টে ১৩০৬ রান করেছেন তিনি। তিনে আছেন দ্রাবিড় (১২৫২)। চারে কোহলি (১০৭৫)। দ্রাবিড়কে টপকাতে কোহলির প্রয়োজন ১৭৭ রান।  

3/6

দ্রাবিড়কে টপকে যেকে পারেন কোহলি

 Virat Kohli can surpass Rahul Dravid

টেস্ট অধিনায়ক কোহলি (Virat Kohli) টপকে যেতে পারেন কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid)। প্রাক্তন ভারত অধিনায়ক 'দ্য ওয়াল' দক্ষিণ আফ্রিকার মাটিতে ২২টি টেস্ট ইনিংসে ৬২৪ রান করেছেন। দ্রাবিড়ের গড় ২৯.৭১। একটি সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ক্যাপ্টেন কোহলি কোহলি এখনও পর্যন্ত রামধনু দেশে খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর গড় ৫৫.৮০। ম্যান্ডেলার দেশে লাল বলের ক্রিকেটে কোহলির রয়েছে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি। কোহলি আর ৬৬ রান করলেই টপকে যাবেন দ্রাবিড়কে। 

4/6

টেস্টে ৮০০০ রান করতে পারেন কোহলি

Virat Kohli to breach 8000 Test runs

বিরাট কোহলি ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে এখনও পর্যন্ত ৭৮০১ রান করেছেন। আর ১৯৯ রান করলেই কোহলি টেস্টে আট হাজারি হয়ে যাবেন। তিন টেস্টের সিরিজে যা কোহলির থেকে ভীষণ ভাবেই প্রত্যাশিত।

5/6

১০০ টেস্ট ম্যাচের সামনে কোহলি

Virat Kohli 100th Test match

ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ কোহলির জন্য হতে চলেছে শততম টেস্ট। দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে কোহলি সেঞ্চুরি টেস্ট ম্যাচে খেলতে নামবেন। কোহলি গতবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ২১তম টেস্ট সেঞ্চুরি করেছিলেন। সচিম তেন্ডুলকরের পর দ্বিতীয় ভারত অধিনায়ক হিসাবে এই অনন্য রেকর্ড করেন তিনি।  

6/6

অনন্য ইতিহাসের সামনে দাঁড়িয়ে কোহলি

Virat Kohli will also rewrite history

১৯৯২-৯৩ মরশুমে মহম্মদ আজহারউদ্দিনের অধিনায়কত্বে প্রথমবার রামধনু দেশে গিয়েছিল ভারত। তবে গত ২৯ বছরে সেই দেশে টেস্ট সিরিজ জয় এখনও অধরা। মাত্র তিনটি টেস্ট জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। কোহলি যদি দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেন তাহলে অনন্য ইতিহাস লিখবেন তিনি। প্রথম ভারত অধিনায়ক হিসাবে এই নজির গড়বেন তিনি।