Vitamin B12 Deficiency: শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি! এই লক্ষণগুলি আপনার নেই তো?

ভিটামিন বি১২ খাদ্যের মাধ্যমে দেহে পৌঁছায় তাই হামেশাই দেহে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হয়। ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ কী কী, কোন খাবার খেলে মিলবে ভিটামিন বি১২? জানুন...

Mar 16, 2023, 12:43 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানব দেহে সুস্বাস্থ্যের জন্য ও দৈনিক শারীরবৃত্তীয় কাজের জন্য নানা ধরণের ভিটামিন ও মিনারেলের প্রয়োজন পড়ে। ভিটামিন বি১২ হল এর মধ্যে অন্যতম। কিছু ভিটামিন মানব দেহের ভেতরেই উৎপাদন হলেও ভিটামিন বি১২ খাদ্যের মাধ্যমে দেহে পৌঁছায়। তাই হামেশাই দেহে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হয়। ভিটামিন বি১২-এর ঘাটতির ফলে দেহে একাধিক সমস্যা তৈরি হয় যার মধ্যে প্রধাণ হল লোহিত রক্ত কণিকা কম তৈরি হওয়া। আবার অন্তঃস্বত্তা মহিলার দেহে ভিটামিন বি১২-এর ঘাটতি হলে গর্ভের শিশুর দেহে জিনের গঠনে সমস্যা তৈরি হয়। তাই দেহে ভিটামিন বি১২-এর ঘাটতি হচ্ছে কিনা বোঝার জন্য জেনে রাখুন এই বিশেষ লক্ষণগুলি।

1/5

ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ: মাথা যন্ত্রণা ও বমিভাব

মাথা যন্ত্রণা ও বমিভাব ভিটামিন বি১২-এর ঘাটতির অন্যতম লক্ষণ। এর সাথেই সারাদিন ক্লান্ত লাগা, কাজ করতে ইচ্ছে না করা ও দুর্বলভাব ভিটামিন বি১২-এর ঘাটতির জন্য সাধারণত হয়ে থাকে।

2/5

ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ: জিভে ঘা হওয়া

প্রায়শয়ই দেখা যায় জিভের কোনও অংশ ফুলে উঠে ঘায়ের মত হয়ে যায়। খাবার খেতে অসুবিধা হয় আবার কখনও ভীষণ ঝাল লাগে। এটি ভিটামিন বি১২-এর ঘাটতির প্রাথমিক লক্ষণ।

3/5

ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ: শ্বাসকষ্ট

ভিটামিন বি১২-এর ঘাটতির জন্য দেহে লোহিত রক্ত কণিকা কম তৈরি হয়। ফলে দেহে অক্সিজেন পরিবহণের মাত্রা কমে যায়। তাই শ্বাসকষ্ট জনিত সমস্যা হলে তা ভিটামিন বি১২-এর ঘাটতির জন্য হতে পারে। তবে এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়াই ভালো।

4/5

ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ: পেটের সমস্যা

ভিটামিন বি১২ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। তাই এর ঘাটতির ফলে কোষ্ঠকাঠিন্য, ডাইরিয়া বা গ্যাসের সমস্যা হতে পারে। 

5/5

যে সকল খাবারে মিলবে ভিটামিন বি১২

মূলত প্রানীজ খাদ্যে থাকে ভরপুর ভিটামিন বি১২। মাছ, মাংস, দুধ, ডিম, ঘি, দই ও ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২ থাকে।