হোয়াইট হাউসে লড়াই, আমেরিকায় চলছে ভোটদান পর্ব

Nov 03, 2020, 11:39 AM IST
1/6

নিজেস্ব প্রতিবেদন: চলছে আমেরিকার ভোটদান পর্ব। গোটা বিশ্ব তাকিয়ে সেদিকে। আগামী চার বছরের জন্য প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে নির্বাচন করবেন দেশের প্রায় ১৫.৩ কোটি নথিভুক্ত। তার মধ্যে বিশ্বমারি আবহে সংক্রমণের আশঙ্কায় ইতিমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন ৯ কোটি ২৫ লক্ষ ভোটার।

2/6

করোনা সংক্রমণ ভোটের গোটা ছবিটাই বদলে দিয়েছে বলে মনে করছে তাবড় তাবড় রাজনীতিবিদরা।

3/6

হোয়াইট হাউসের অধিকার পেতে মার্কিন প্রার্থীকে অন্তত ২৭০ টি ইলেক্টোরাল ভোট পেতে হয়। আর এই ২৭০ টি ভোটই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

4/6

মার্কিন নির্বাচনে নির্দিষ্ট সংখ্যক ইলেক্টোরাল ভোট থাকে প্রতিটি রাজ্যে। ২০১৬ সালে তিনি ইলেক্টোরাল ভোটের রাস্তা ধরে জয় করে ফেলেন আসন।

5/6

বিভিন্ন জনমত সমীক্ষা বলছে, পাল্লা ভারী ডেমোক্র্যাট দলের প্রার্থী, বারাক ওবামার আমলের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর সঙ্গী ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের দিকেই।

6/6

কারণ, আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ৯৪ লক্ষ পার। মৃত ২ লক্ষ ৩৬ হাজারের বেশি। নিজেই আক্রান্ত হয়েছিলেন ট্রাম্প। মাস্ক না পরার মতো বার্তাও দিয়েছেন তিনি। তার উপর প্রবল আঘাত হেনেছে অর্থনীতিতে। তারউপর রয়েছে কৃষ্ণাঙ্গ হত্যার অভিযোগ। সব মিলিয়ে জয়ের হাওয়া কোনদিকে, সেদিকই তাকিয়ে বিশ্ব।