Good Health Tips: খাওয়ার সময় টিভি দেখছেন! জানেন নিজের কী ক্ষতি ডেকে আনছেন?

বর্তমানে সবাই নিজের জীবনে দ্রুত গতিতে যেন ছুটছে। একই সময়ে একাধিক কাজ করা যাকে আমরা মাল্টিটাস্কিং বলে থাকি, তা যেন খুবই সাধারণ হয়ে উঠেছে। এমনকি আমরা খাওয়ার সময়ও এটা করে থাকি। খাওয়ার সময় আমাদের সাধারণ যে অভ্যাস, তা হল প্রিয় শো বা সিনেমা দেখা। বিশেষজ্ঞ পুষ্টিবিদের মতে, টেলিভিশন দেখার সময়ে খাওয়ার অভ্যাস অসুস্থতাকে ডেকে আনতে পারে।  

Feb 16, 2024, 16:44 PM IST
1/6

খাওয়ার প্রবণতা বেড়ে যাওয়া

খাওয়ার প্রবণতা বেড়ে যাওয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশেষজ্ঞের মতে, টেলিভিশন দেখতে দেখতে যখন খাবার খাওয়া হয়, তখন মন অন্যদিকে চালিত হয়ে যায়। এবং তখন কতটা পরিমাণ খাওয়া হচ্ছে বা কী খাচ্ছে, তা বুঝতে পারে না।

2/6

অধিক খাওয়া

অধিক খাওয়া

নিউট্রিশনিস্টিরে মতে, যখন আপনি একটি শো বা সিনেমাতে মগ্ন থাকেন, তখন আপনি আপনার শরীরের খিদের চাহিদাকে মেটাতে পারেন না। এটির ফলে আপনি অধিক খেয়ে ফেলতেও পারেন। ওজন বৃদ্ধি এবং হজমের সমস্যা ডেকে আনতে পারে।  

3/6

জাঙ্কফুড খাওয়া

জাঙ্কফুড খাওয়া

অন্যতম আরেকটি কারণ হল, জাঙ্কফুড খাওয়া। টেলিভিশন দেখার সময় অনেকেই ক্যালোরিযুক্ত জাঙ্কফুড খেয়ে থাকে। বিশেষজ্ঞের মতে, টিভি দেখতে আমরা প্রায়শই ক্যালোরি, চিনি, ফ্যাট এবং নুন বেশি থাকে এমন স্ন্যাকস খেয়ে থাকি। এইধরণের খাবারের মধ্যে পড়ে চিপস, কুকিসএবং সোডা। এইধরণের খাবারে পুষ্টি কম থাকে, যা আমাদের ওজন বৃদ্ধি এবং নানান শারীরিক সমস্যা হতে পারে।

4/6

ওবিসিটি-র ঝুঁকি

ওবিসিটি-র ঝুঁকি

গবেষণায় দেখা গিয়েছে, টিভি দেখার সময় খাওয়া ওবিসিটি বা স্থূলতার ঝুঁকি বাড়িয়ে দেয়। বিশেষ করে এই সমস্যা দেখা যায় বাচ্চাদের মধ্যে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সমস্যা শুধুমাত্র বিপাকীয় হারকে কমায় না বরং ওবিসিটি-র ঝুঁকি বাড়িয়ে তোলে। 

5/6

তৃপ্তি বোধ না হওয়া

তৃপ্তি বোধ না হওয়া

টিভি দেখার সময় খাবার খেলে তৃপ্তি বোধের অনুভব বাধা পায়। হয়তো আপনি অনেক খাবার খেয়েছেন তবুও খেয়ে পূর্ণ বোধ হবে না।

6/6

এইসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য টিভি দেখার সময় খাবার খাওয়া অভ্যাসকে দ্রুত ত্যাগ করতে হবে। কিংবা টেলিভিশনের সামনে কতটা সময় ব্যয় করেন সে সম্পর্কে সচেতন হতে হবে। এছাড়াও হেলদি স্ন্যাক্স খাওয়া শুরু করতে হবে।