'মরতে হলে ভিটেতেই চাপা পড়ে মরব' মেট্রোর নোটিসেও ঘর ছাড়তে নারাজ বউবাজারের বাসিন্দারা

Feb 29, 2020, 15:03 PM IST
1/5

বিক্রম দাস: বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন ফের ফাটল দেখা যায় চৈতন সেন লেনের বেশ কয়েকটি বাড়িতে। সব দিক দেখে তড়িঘড়ি বাড়ি ছাড়ার জন্য নোটিস দিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। অথচ ভিটিমাটি ছেড়ে অন্যত্র নড়তে নারাজ বউবাজারে স্থানীয় বাসিন্দারা। মরতে হলে বাড়িতেই মরবেন বলছেন স্থানীয়রা।

2/5

দ্রুত সেইসব বাড়ি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে। আজ চৈতন সেন লেনে মেট্রোর কাজ খতিয়ে দেখতে যান উচ্চ পদস্থ কর্তারা। দলে ছিলেন বিশেষজ্ঞ ইঞ্জিনিয়াররাও।

3/5

শনিবার এলাকায় গিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন মেট্রো কর্তারা। শুরু হয় বচসা। কোনও মতেই বাড়ি খালি করতে নারাজ আবাসিকরা। তাঁদের দাবি শতাধিক পুরনো এই পৈত্রিক ভিটে ছাড়তে পারবেন না তাঁরা।   

4/5

অন্যদিকে বাসিন্দারা বলছেন এখানেই অনেকেই বৃদ্ধ-বৃদ্ধা থাকেন। হঠাৎ পাওয়া নোটিসের জেরে কোনও ভাবেই এখনই ছেড়ে যাওয়া সম্ভব না। কেউ আবার বলছেন দীর্ঘদিনের মায়া জড়িয়ে রয়েছে বাড়ির সঙ্গে। কাজেই মরতে যদি হয় বাড়িতে শুয়েই চাপা পড়তে রাজি তারা।  

5/5

বাসিন্দাদের অভিযোগ, শুরু থেকে কেন মাটি পরীক্ষা করা হয়নি। কেন সব দিক খতিয়ে না দেখেই কাজের সিদ্ধান্ত। প্রশ্ন তুলছেন সকলেই। এ দিন ঘটনাকে কেন্দ্র করে বাধে বচসা। তবে ঘটনায় মেট্রো কর্তৃপক্ষের আশ্বাস, অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কাজ করা হবে। খেয়াল রাখা হবে বাসিন্দাদের সুবিধা-অসুবিধার।