ঘূর্ণিঝড়ের তীব্র প্রভাব দক্ষিণ ভারতে, জেনে নিন বঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

Dec 02, 2020, 09:57 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় বুরেভি শক্তি সঞ্চয় করে আজ রাতেই শ্রীলংকা উপকূলে আছড়ে পড়বে। ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত গতিবেগ হতে পারে বুরেভির। এরপর অভিমুখ পরিবর্তন করে কোমোরিন এলাকায় অবস্থান করবে বৃহস্পতিবার সকালে।   

2/5

এরপর আরও একদফা গতিপথ বদলাবে শুক্রবার সকালে তামিলনাড়ু কন্যাকুমারীর কাছে উপকূলে আছড়ে পড়বে ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে। এর ফলে তামিলনাড়ু, কন্যাকুমারী, শিবগঙ্গা-সহ বেশকিছু জেলা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা‌।  

3/5

দক্ষিণ কেরলের করলাম, তিরুবনন্তপুরম, আল্লাফুজা-সহ বেশ কয়েকটি জেলায় ক্ষতির আশঙ্কা। তামিলনাডু কেরল অন্ধপ্রদেশে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

4/5

এর সরাসরি প্রভাব বাংলায় পরবে না। আজ সামান্য বেড়ে কলকাতায় তাপমাত্রা স্বাভাবিক। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি। যা স্বাভাবিক গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিক ২৮.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। রাতেও সকালের দিকে শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীতের আমেজ কমবে।   

5/5

জেলায় জেলায় শীতের আমেজ থাকবে চলতি সপ্তাহে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে শুক্রবার জম্মু-কাশ্মীরে। এই ঝন্ঝা পূব দিকে এগোবে। এর ফলে সপ্তাহান্তে হিমালয় সংলগ্ন পশ্চিম ভারতের রাজ্যগুলিতে এবং সিকিম ও অরুণাচলে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।