Weather update: কাটছে নিম্নচাপের জের, বৃষ্টি হলেও পরিস্কার হবে আকাশ

Aug 03, 2021, 11:16 AM IST
1/5

kolkata weather: কলকাতার আবহাওয়া

kolkata weather: কলকাতার আবহাওয়া

নিম্নচাপের জের কাটিয়ে ধীরে ধীরে পরিস্কার হচ্ছে রাজ্যের আকাশ।কমেছে বৃষ্টিপাতের (rainfall) পরিমাণ। তবে বৃষ্টি থেকে পুরোপুরি রেহাই মিলছে না। আাগামী ৪-৫ দিন  দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস (forecast) রয়েছে। আজ সারাদিন সাধারণত মেঘলা আকাশ থাকবে। খানিকটা বৃদ্ধি পাবে তাপমাত্রা(tempareture)।   

2/5

Heavy rain: অতিভারী বৃষ্টি

Heavy rain:  অতিভারী বৃষ্টি

কলকাতার আকাশ এখনও মেঘমুক্ত নয়, যে কোনও মুহুর্তেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৭.৬ মিলিমিটার। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি সেন্টিগ্রেড, সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেন্টিগ্রেড। একধাাক্কায় অনেকটাই বাড়তে পারে কলকাতার তাপমাত্রা। আবহাওয়াবিদদের দাবি, আগামী সপ্তাহে বৃষ্টিপাত কিছুটা কমবে।

3/5

Northbengal: উত্তরবঙ্গ

Northbengal: উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং,জলপাইগুড়িতে ভারি বৃষ্টির পূর্বাভাস। বুধবার ভারি বৃষ্টির সতর্কতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বাড়বে নদীর জলস্তর। ধসের সম্ভাবনা রয়েছে পার্বত্য এলাকায়। 

4/5

west bengal weather: পশ্চিমবঙ্গের আবহাওয়া

west bengal weather: পশ্চিমবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে কলকাতা সহ লাগোয়া জেলাগুলির আকাশ মূলত পরিস্কার থাকবে।দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আকাশ মূলত মেঘলা থাকবেৎ বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হাওড়া জেলাতে ১০০মিলিলিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার উপকূলের চার জেলা, পূর্ব ও পশ্চিম মেদিনাপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার সঙ্গে হাওড়া এবং ঝাড়গ্রামে ভারি বৃষ্টির সম্ভাবনা।  

5/5

weather forecast: হাওয়া অফিস

weather forecast: হাওয়া অফিস

মৌসুমী অক্ষরেখা সক্রিয়। সুস্পষ্ট নিম্নচাপের ওপর দিয়ে গয়া ও মালদার ওপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত এই অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ  উত্তরপ্রদেশ ও  মধ্যপ্রদেশে অবস্থান করছে। বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। তৈরি হবে বজ্রগর্ভ মেঘ।