Necrophilia | R G Kar Case: মৃতদেহকেই ধর্ষণ, শবের সঙ্গে সহবাস! আরজি কর বিতর্কে আসছে নেক্রোফিলিয়ার প্রসঙ্গও...

What is Necrophilia: ভারতে নেক্রোফিলিয়া কি আইনত দণ্ডনীয় অপরাধ?

Sep 11, 2024, 17:51 PM IST
1/5

নেক্রোফিলিয়া কী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি করের ট্রেইনি ডাক্তারের 'ধর্ষণ-খুন' বিতর্কে মাথাচাড়া দিচ্ছে নেক্রোফিলিয়ার প্রসঙ্গও। এখন প্রশ্ন হচ্ছে, কী এই নেক্রোফিলিয়া?

2/5

নেক্রোফিলিয়ার ব্যুত্‍পত্তি

নেক্রোফিলিয়া শব্দটির ব্যুত্‍পত্তি গ্রিক শব্দ ফিলিপস ও নেক্রোস থেকে। গ্রিক শব্দ ফিলিপস অর্থ ভালোবাসা। আর নেক্রোস মানে মৃতদেহ। ফলে নেক্রোফিলিয়া শব্দটির বাংলা তর্জমা করতে দাঁড়ায়, মৃতদেহের প্রতি যৌন আকর্ষণ ও আসক্তি, মৃতদেহের সঙ্গে যৌনতাও।

3/5

নেক্রোফিলিয়া বিষয়ে WHO

এখন মৃতদেহের যেহেতু প্রতিবাদ করার ক্ষমতা থাকে না, ফলে নেক্রোফিলিয়ার শনাক্তকরণ শুধু কঠিন-ই নয়, নেক্রোফিলিয়ার ক্ষেত্রে আইনে উল্লিখিত ধর্ষণের ধারাও প্রযোজ্য হয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আমেরিকান সাইক্রিয়াট্রিক অ্যাসোসিয়েশন নেক্রোফিলিয়াকে মানসিক বিকৃতি হিসেবে বিচার করে প্যারাফিলিয়া বলে উল্লেখ করেছে। অস্বাভাবিক চাহিদার দশা-ই হচ্ছে প্যারাফিলিয়া। 

4/5

নেক্রোফিলিয়া আইনত অপরাধ?

এখন প্রশ্ন হচ্ছে, ভারতে নেক্রোফিলিয়া কি আইনত দণ্ডনীয় অপরাধ? বা এক্ষেত্রে আইনের ধারা কী? এই বিষয়ে ২০১৫ সালের কর্নাটক হাইকোর্টের একটি রায়ের কথা উল্লেখ করা যায়। যেখানে একজন তরুণীকে খুনের পর তাঁকে ধর্ষণ করা হয়। আদালত দেখে যে, অভিযুক্ত একটি মৃতদেহের সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হয়েছিল। 

5/5

নেক্রোফিলিয়া নিয়ে আদালতের পর্যবেক্ষণ

যে কারণ আদালত সিদ্ধান্ত নেয় যে, ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারা অনুযায়ী এঘটনাকে 'ধর্ষণ' বলা যাবে না। কারণ ধর্ষণ জীবিতের সঙ্গে ঘটে। মৃতদেহ সেটা নয়। আর তাই এক্ষেত্রে ৩৭৬ ধারা অনুযায়ী ধর্ষণের শাস্তি প্রযোজ্য হবে না। কারণ মৃতদেহের সঙ্গে সঙ্গম নেক্রোফিলিয়া ছাড়া আর কিছু নয়।