Obstructive Sleep Apnea: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কী? বাপ্পি লাহিড়ির মৃত্যুতে গুগলে সবচেয়ে বেশি সার্চ ভারতীয়দের

Feb 16, 2022, 15:29 PM IST
1/6

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় মৃত্যু বাপ্পি লাহিড়ি

Bappi Lahiri Died In OSA

নিজস্ব প্রতিবেদন: বাপ্পি লাহিড়ি নেই। ৬৯ বছর বয়সে প্রয়াত প্রখ্যাত সুরকার। বুধবার সকালে সঙ্গীতের জগতে ফের ইন্দ্রপতনের খবর। বাপ্পি লাহিড়ির মৃত্যুসংবাদ সামনে আসতেই শোকে ভেঙে পড়ল আপামর সঙ্গীতপ্রেমী ভারতবাসী। হাসপাতালের তরফে জানানো হয় যে, মঙ্গলবার মধ্যরাতের কিছু আগে OSA বা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে তাঁর মৃত্যু হয়েছে।   

2/6

গুগলে ট্রেন্ডিং অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া

Google Trends Obstructive Sleep Apnea

কী এই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া? ৬৯ বছর বয়সে সুররাজার প্রয়াণের পরই গুগলে উত্তর খুঁজতে শুরু করেন ভারতীয়রা। বাপ্পি লাহিড়ীর মৃত্যুতে কিছুটা 'অপরিচিত' এই রোগ নিয়েই সবচেয়ে বেশি সার্চ করেন ভারতীয়রা। বাপ্পি লাহিড়ীর মৃত্যুতে গুগলে ট্রেন্ডিং হয়ে যায়  Obstructive Sleep Apnea। 

3/6

কী এই OSA?

What Is OSA?

কী এই OSA? ডাক্তারি পরিভাষায় বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া রয়েছে, তবে তারমধ্যে সবচেয়ে বেশি দেখা যায় অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এটা ঘুমের সময় প্রশ্বাস-নিঃশ্বাস সংক্রান্ত একটি রোগ। এই রোগে কোনও মানুষ ঘুমানোর সময়ে তাঁর শ্বাসক্রিয়া অনিয়মিত হয়ে পড়ে। মানে শ্বাসক্রিয়া আচমকা বন্ধ হয়েও যায়। 

4/6

ঘুমের সময় শ্বাসক্রিয়ায় সমস্যা

Breathing Trouble In Sleep

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গলার পেশি আমাদের মুখগহ্বরের টাকরা, আলজিহ্বা, জিহ্বা ও টনসিলকে ধরে রাখে। এখন OSA-তে আক্রান্ত ব্যক্তির গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে যায়। যারফলে শ্বাস নেওয়ার পথটি মাঝে মাঝে বন্ধ হয়ে যায়। ঘুমের সময় আচমকা শ্বাসক্রিয়া সমস্যা দেখা দেয়।

5/6

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া উপসর্গ

OSA Symptoms

এই রোগে আক্রান্ত ব্যক্তি সজোরে নাক ডাকে। এছাড়া অন্যান্য উপসর্গের মধ্যে ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে আসা, আচমকা ঘুম ভেঙে যাওয়া ও জিভ শুকিয়ে যাওয়ার মতো লক্ষ্মণও দেখা যায়। 

6/6

ঘুমের মধ্যে মৃত্যুর আশঙ্কা দ্বিগুণ

Death Risk double in sleep for OSA

গবেষণা বলছে, অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, বার্ধক্য, শ্বাসনালীর সমস্যা এই রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তির ঘুমের মধ্যে মৃত্যুর আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় দ্বিগুণ।