Covid-19 Diet Plan : ভ্যাকসিন নেওয়ার আগে পরে কী খাবেন? জানুন

Apr 18, 2021, 19:01 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনা ভ্যাকসিন নেওয়ার আগে বা পরে কী খাওয়া যাবে, কী খাওয়া যাবে না, তা নিয়ে  অনেকের মধ্যেই এখনও বেশ ধোঁয়াশা রয়ে গিয়েছে। দেশজুড়ে করোনার টিকাকরণ অভিযান শুরু হয়েছে। বহু মানুষ ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়েছেন। এখনও অনেকেই নেবেন। কিন্তু দেহে করোনা ভ্যাকসিনের প্রভাব কার্যকর করতে অবশ্যই প্রয়োজন ভালো ডায়েটের। এই অবস্থায় কী খাবেন আর কী এড়িয়ে চলবেন তা জেনে নিন।  

2/5

প্রথমত, করোনা ভ্যাকসিন নেওয়ার সময়কালে দেহে জলের পরিমাণ পর্যাপ্ত না হলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই জল খেয়ে নিজেকে হাইড্রেটেড রাখা খুবই গুরুত্বপূর্ণ। একইসাথে করোনা ভ্যাকসিন নেওয়ার পর যাতে পার্শ্বপ্রতিক্রিয়া না হয়, তার জন্যও হাইড্রেটেড থাকতে হবে।

3/5

ভ্যাকসিন নেওয়ার আগে পরে এড়িয়ে চলুন অ্যালকোহল। জলের উল্টো কাজ করবে এটি। জ্বর, ক্লান্তিভাব, শরীরে ব্যাথা থেকে আরও অনেকরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে অ্যালকোহল সেবন করলে। এ বিষয়ে একটি জার্নাল বলছে, অ্যালকোহল সেবন করলে অনাক্রমতা বা শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা দ্রুত হারে হ্রাস পায়।

4/5

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনের প্রকাশিত গবেষণাপত্র অনুযায়ী, কোভিড ভ্যাকসিন নেওয়ার সময় দানাশস্য জাতীয় হাই ফাইবার যুক্ত খাবার খাওয়া খুবই প্রয়োজন। এর ফলে দেহে ফাইবারের মাত্রা বৃদ্ধি পাবে ও একইসাথে রোগ-প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

5/5

প্যাকেটজাত খাবার একেবারে এড়িয়ে চলুন। প্যাকেটজাত চট্জলদি খাবার বা বাইরের খাবারে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। শুধু তাই নয়, হাই স্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবার খেলে শরীর দুর্বল হয়ে পড়বে। এছাড়াও বিশেষজ্ঞদের মতে, বেশি মিষ্টি খাওয়াও এই সময় ঠিক নয়। এর ফলে স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ে। রাতের ঘুমও বিঘ্নিত হয়।