Birthday: গানের জগতে দিদি Lata-ই ছিলেন প্রতিদ্বন্দ্বী? মুখ খুলেছিলেন Asha Bhosle

Sep 08, 2021, 16:38 PM IST
1/9

আশা ভোঁসলের জন্মদিন

Happy Birthday Asha Bhosle

৮ সেপ্টেম্বর, বুধবার ৮৮ বছরে পা রাখলেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী আশা ভোঁসলে। জন্মদিনে সকাল থেকেই শুভেচ্ছা বার্তায় ভাসছেন বর্ষীয়ান সঙ্গীতশিল্পী। 

2/9

আশা ভোঁসলে ও তাঁর সঙ্গীতজীবন

Asha Bhosle & Her music career

১৯৪৩ সালে নিজের গানের কেরিয়ার শুরু করেছিলেন আশা ভোঁসলে। গত সাত দশকে ১২ হাজারেরও বেশি গান গেয়েছেন। ২০০০ সালে সালে দাদাসাহেব ফালকে পুরস্কার এবং ২০০৮ সালে পদ্মবিভূষণেও সম্মানিত হন তিনি। 

3/9

সঙ্গীতের জগতে একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন আশা ও লতা?

were Asha and Lata rivals in the music world?

একদিকে আশা ভোঁসলে অন্যদিকে লতা মঙ্গেশকর, ভারতীয় সঙ্গীতের জগতে দুই নক্ষত্র। সম্পর্কে তাঁরা দুই বোন। তবুও বারবার উঠে এসেছে গানের দুনিয়ায় দুই বোনের প্রতিদ্বন্দ্বিতার কথা। সত্যিই কি গানের জগতে একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন আশা ও লতা? 

4/9

প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জন উড়িয়ে দেন আশা

Asha Bhosle dismissed rivalry 'tales'

দিদি লতা মঙ্গেশকরের সঙ্গে  প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জনে একবার এক সাক্ষাৎকারে মুখ খুলেছিলেন আশা ভোঁসলে নিজেই। আশা বলেন "ও আমার বোন এবং আমার প্রিয় শিল্পী। মানুষ গল্প বানাতে ভালোবাসে, সমস্যা তৈরি করে।  কিন্তু রক্ত জলের চেয়ে ঘন।'' 

5/9

'আমি আর দিদি হাসতাম'

'Didi and I would have a good laugh'

আশা ওই সাক্ষাৎকারে আরও বলেন, ''আমার মনে আছে, মাঝে মধ্যে আমরা দুজনেই যখন এক অনুষ্ঠানে গান গাইতে যেতাম, তখন ইন্ডাস্ট্রির কিছু লোকজন আমাকে উপেক্ষা করে ওঁর (লতা) সঙ্গেই শুধু কথা বলতেন। যেন ওঁরা দিদির প্রতিই আনুগত্য তা প্রমাণ করতে চাইতেন। পরে এই বিষয়টা নিয়ে আমি আর দিদি কত হেসেছি।''  

6/9

RD বর্মন প্রসঙ্গে আশা

Asha Bhosle on RD Burman

আরও এক সাক্ষাৎকারে আশো ভোঁসলে বলেন, ''আমার প্রয়াত স্বামী, সংগীতশিল্পী RD বর্মন লতা দিদিকে সব মিষ্টি, রোম্যান্টিক গান দিয়ে দিতেন। তবে যখন কোনও গান নিয়ে পরীক্ষানিরীক্ষা করার থাকত, তখন সেই গান আমায় দিয়ে গাওয়াতেন।'' অনেকেরই প্রশ্ন ছিল, এই কথা বলে ঠিক কী বোঝাতে চেয়েছিলেন আশা? যে তিনিই আসলে ভার্সাটাইল?  

7/9

বোন আশা সম্পর্কে লতার বক্তব্য

Lata Mangeshkar on Asha Bhosle

এক সাক্ষাৎকারে লতা মঙ্গেশকরকেও বোন আশা ভোঁসলের সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জন প্রসঙ্গে প্রশ্ন করা হয়। লতা বলেছিলেন, "আমাদের মধ্যে কখনো কোনও পেশাদারী প্রতিদ্বন্দ্বিতা ছিল না। ও গান করার ক্ষেত্রে আমার থেকে একটি সম্পূর্ণ ভিন্ন স্টাইল তৈরি করেছে। ও যা করতে পারত, আমি তা করতে পারতাম না।" 

8/9

আশা ও লতার ব্যক্তিগত দূরত্ব!

Asha Bhosle & Lata Mangeshkar personal differences

গানের জগতে না থাকলেও ব্যক্তিগত জীবনে কি কোনও দূরত্ব ছিল? এ প্রসঙ্গে লতা মঙ্গেশকর বলেছিলেন, ''হ্যাঁ, অতীতে আমাদের দুই বোনের মধ্যে ব্যক্তিগতভাবে কিছু দূরত্ব তৈরি হয়েছিল, তেমনটা প্রায় সব ভাইবোনের সম্পর্কেই হয়ে থাকে। ও অল্পবয়সে কিছু কাজ করেছিল, যা আমি সমর্থন করি নি।'' শোনা যায়, মাত্র ১৬ বছর বয়সে ৩১ বছরের গণপতরাও ভোঁসলেকে আশার বিয়ে করা লতা এবং তাঁর পরিবার সমর্থন করেননি। 

9/9

আশা ও লতার ডুয়েট

Duet songs of Asha and Lata

প্রসঙ্গত, গানের দুনিয়ায় আশা ভোঁসলে এবং লতা মঙ্গেশকরের কিছু বিখ্যাত ডুয়েট গান রয়েছে। যার মধ্যে 'কেয়া হুয়া ইয়ে মুঝে কেয়া হুয়া', 'মন কিউ বেহকা রে বেহকা আধি রাত কো', 'যব যব তুমহে ভুলায়া তুমি অউর ইয়াদ আয়ে', 'কোই আয়েগা আয়েগা' সহ আরও বেশ কিছ গান রয়েছে।