অতি মূল্যবান 'সাদা সোনা' আবিষ্কার, এই দেশের ভাগ্য বদলে যাওয়ার কথা এবার

Jul 29, 2020, 15:57 PM IST
1/5

মোবাইল ফোন, ট্যাব, ঘড়িসহ প্রায় সব বৈদ্যুতিক যন্ত্রের প্রাণভোমরা ব্যাটারি তৈরির প্রধান উপাদান হল লিথিয়াম। যাকে কি না বলা হয় সাদা সোনা। এবার সেই লিথিয়াম-এর বিশাল খনির সন্ধান পেয়েছে জার্মানি।  

2/5

চিলি, আর্জেন্টিনা, বলিভিয়া ও অস্ট্রেলিয়া। মূলত এই দেশগুলি থেকেই সারা বিশ্বে লিথিয়াম আসে। কিন্তু এবার জার্মানি লিথিয়াম রপ্তানি করবে বলে জানিয়েছে। জার্মানির কার্ল্সিগফ্রুহে ইনস্টিটিউট অব টেকনোলজির (কেটিটি) বিজ্ঞানীরা থার্মাল ওয়াটার থেকে লিথিয়াম আহরণের উপায় উদ্ভাবন করেছেন বলে দাবি করেছেন।

3/5

জার্মানির দক্ষিণ-পশ্চিমের ওবারাইনগ্রাবেন (আপার রাইন রিফ্ট ভ্যালি)-এর মাটির গভীর থেকে থার্মাল ওয়াটার তুলে লিথিয়াম আহরনের কাজ চলছে৷ প্রতি লিটার (থার্মাল ওয়াটার) থেকে ২০০ মিলিগ্রাম পর্যন্ত লিথিয়াম বের হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।  

4/5

লিথিয়াম বা সাদা সোনার খনিজ মজুদের প্রায় ৫০ ভাগ রয়েছে বলিভিয়ায় দক্ষিণে আন্দিজ পর্বতমালার একেবারে ওপরের দিকে। এবার এই অতি মূল্যবান খনিজ রপ্তানি করে জার্মানির ভাগ্য ফিরে যাবে বলে আশা করা যায়  

5/5

জার্মানির দুই বিজ্ঞানী ইয়েন্স গ্রিমার ও তার সহকর্মী ফ্লোরেন্সিয়া সারাভিয়া জানিয়েছেন, তাঁরা থার্মাল ওয়াটার থেকে সহজে ও কম সময়ে বেশি পরিমাণ লিথিয়াম আহোরনের একটি পদ্ধতি আবিষ্কার করেছেন। এর পর জার্মানি নিজেদের চাহিদা পূরণ করেও বিদেশে লিথিয়াম রপ্তানি করতে পারবে।