ছবি: অসতর্ক! বর্ধমান স্টেশনে সাবধানতা ছাড়াই মেরামতি, কাঠগড়ায় রেল

Jan 04, 2020, 23:43 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ঠিক রাত ৮টা বেজে ১৯ মিনিট। হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বর্ধমান স্টেশনের মূল ভবনের একাংশ। দুর্ঘটনায় প্রশ্নের মুখে ভারতীয় রেল। গঠন করা হল তড়িঘড়ি ৩ সদস্যের কমিটি।   

2/5

বর্ধমান স্টেশনের মূল প্রবেশদ্বারের মেরামতির কাজ চলছিল। সেই ভবনটিই ভেঙে পড়ল শনিবার রাতে। স্বাভাবিকভাবেই উঠছে গাফিলতির অভিযোগ। প্রাক্তন কর্তারাও কাঠগড়ায় তুলেছেন রেলকে। গাফিলতি কোথায় হয়েছে? মূল ভবনটি পুরনো। পুরনো কাঠামোর সংস্কারের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানতে হয়। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি বলে অভিযোগ।   

3/5

মূল প্রবেশদ্বারের ঝুল বারান্দার একটি স্তম্ভ দুর্বল ছিল। সেটিই ভেঙেছে। গাড়ি বারান্দা মেরামতির ক্ষেত্রে একটি কাঠামো দিয়ে সার্পোট দিতে হয়। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি।   

4/5

প্রত্যক্ষদর্শীরা বলছেন, উপর থেকে চুন-সুড়কি খসে পড়ায় জায়গা থেকে সরে দাঁড়ান যাত্রীরা। সে কারণে প্রাণহানি এড়ানো গিয়েছে। লক্ষ্যণীয় বিষয়, মেরামতির সময় সাবধানতা অবলম্বন করে জায়গাটি ঘিরে রাখা হয়নি। 

5/5

এখনও পর্যন্ত জখম হয়েছেন ২জন। তাঁরা বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্সাধীন।  ঘটনায় দায় কার? ৩ সদস্যের কমিটি গঠন করেছে রেল। জোরকদমে চলছে ধ্বংসস্তূপ সরানোর কাজ।  তা সম্পূর্ণ হলে নীচে কেউ আটকে পড়েছেন কিনা তা বলা সম্ভব।