কঙ্গোয় ছড়াচ্ছে করোনার থেকেও মারাত্মক ইবোলা, ইতিমধ্যেই মৃত ৪

Jun 02, 2020, 15:18 PM IST
1/6

1

1

করোনাভাইরাস আফ্রিকাকে কাবু করতে না পারলেও এবার তাদের দরজায় কড়া নাড়ছে ইবোলা। কঙ্গোয় ইতিমধ্যেই ইবোলার সংক্রমণ ছড়াতে শুরু করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। এখনও পর্যন্ত ভয়ঙ্কর এই ভাইরাসের হানায় মৃত্যু হয়েছে ৪ জনের। বিশেষজ্ঞদের দাবি, করোনাভাইরাসের থেকে অনেক বেশি মারাত্মক এই ইবোলা।

2/6

2

2

হু-র প্রধান টুইট করেছেন, দেশের পশ্চিমাঞ্চলে ভাইরাসটি চিহ্নিত করা হয়েছে। এখনও পর্যন্ত ৬টি কেস ধরা পড়েছ। এর মধ্যে মারা গিয়েছেন ৪ জন।

3/6

3

3

ইবোলা নিয়ে ইউনিসেফ জানিয়েছে বানডাকায় ৪ জনের দেহে ইবোলা ধরা পড়েছে। এদের মধ্যে একটি শিশুও রয়েছে। তাদের আইসোলেশনে রেখে চিকিত্সা করা হচ্ছে।

4/6

4

4

ইউনিসেফ আরও জানিয়েছে, গত ১৮ মে ও ৩০ মে ওইসব মৃত্যু খবর পাওয়া যায়। কিন্তু গত ১ জুন জানা যায় ওইসব রোগীরা ইবোলা আক্রান্ত ছিলেন।

5/6

5

5

২০১৮ সালে প্রথম ইবোলা ছড়িয়েছিল কঙ্গোতে। তারপর ফের ২০২০ সালে। প্রথমবারে মারা গিয়েছিলেন ৩৩ জন। তার পরেই রোগটির সংক্রমণ নিয়ন্ত্রণ করা গিয়েছিল।

6/6

6

6

এদিকে কঙ্গোতে ছড়িয়েছে করোনাভাইরাসও। সরকারের তরফে বলা হয়েছে, এখনও পর্যন্ত রোগটিতে আক্রান্ত হয়েছেন ৬১১ জন। মৃত্যু হয়েছে ২০ জনের। সংক্রমণ দিন দিন বাড়ছে।