লাল পোশাকেই কেন আসে সান্তা ক্লজ? শিশুদের উপহার দেওয়ার কারণই বা কী!

Dec 25, 2019, 17:49 PM IST
1/5

কে এই সান্টা

কে এই সান্টা

গাল ভর্তি সাদা দাড়ি। গায়ে লাল পোশাক। ফর্সা, গোলগাল এক বৃদ্ধ দেদার উপহার দিচ্ছে বাচ্চাদের। বড়দিন মানেই যেন এই ছবি আমাদের সবার চোখের সামনে ফুটে ওঠে। বাচ্চাদের কাছে সান্তা ক্লজ মানে রূপকথার একজন ভাল মানুষ। কিন্তু বড়দের বুঝতে অসুবিধা হয় না, সান্তা আসলে অবাস্তব চরিত্র। 

2/5

কে এই সান্টা

কে এই সান্টা

কে এই সান্তা ক্লজ! কেন তিনি শুধু লাল পোশাক পরেই আসেন! কেনই বা বাচ্চাদের এত উপহার দেন! এসব প্রশ্নের উত্তর রয়েছে। সান্তার সান্তা হয়ে ওঠার পিছনে রয়েছে একখানা গল্প। 

3/5

কে এই সান্টা

কে এই সান্টা

যীশু খ্রীষ্ট মারা যাওয়ার প্রায় ২৮০ বছর পর রোমের মাইরাতে জন্ম নেন সেন্ট নিকোলাস। ছোটবেলায় বাবা-মাকে হারিয়েছিলেন তিনি। তাই অনাথ বাচ্চাদের তিনি খুব ভালবাসতেন। সেন্ট নিকোলাসের প্রবল বিশ্বাস ও আস্থা ছিল যীশু খ্রীষ্টের উপর।  

4/5

কে এই সান্টা

কে এই সান্টা

সেইন্ট নিকোলাস নিজেক আড়ালে রেখে বাচ্চাদের উপহার দিতেন। আকাশে অর্ধেক চাঁদ থাকার সময় তিনি বাচ্চাদের উপহার দিতে বেরোতেন। তাতে তাঁকে কেউ চিনতে পারত না। তবে সেন্ট নিকোলাস কিন্তু লাল পোশাক পরে বেরোতেন না। 

5/5

কে এই সান্টা

কে এই সান্টা

থমাস নাস্ট নামে একজনের সুবাদে সান্টার পোশাক হয় লাল। হারপার উইলকি নামে একটি পত্রিকার জন্য লাল রঙের পোশাক পরা সান্টা আঁকেন নাস্ট। আগে অবশ্য সান্টার আকার ছিল ছোটখাটো। কারণ তাঁকে উপহার দেওয়ার জন্য বাড়ির চিমনির ভিতর দিয়ে প্রবেশ করতে হত। কিন্তু এখন সান্টার আকার ও পোশাকের রঙ দুই-ই পাল্টেছে।