EXPLAINED | Ratan Tata: কেন ভারতীয় ক্রিকেট আজীবন ঋণী টাটার কাছে? এমনিই শোকে পাথর হননি সচিন-রোহিতরা

Why Indian Cricket Would Always Be Indebted To Ratan Tata: জেনে নিন কেন ভারতীয় ক্রিকেট আজীবন ঋণী রতন টাটার কাছে? এমনিই ভেঙে পড়েননি সচিন-রোহিতরা  

Oct 10, 2024, 14:53 PM IST
1/5

কে এই রতন টাটা?

Who Is Ratan Tata?

ভারতের সামাজিক বাস্তুতন্ত্রের এক সত্যিকারের স্বপ্নের সওদাগর ছিলেন রতন টাটা। গত বুধবার রাতে মুম্বইয়ের ব্রিচ কান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন তিনি।  প্রয়াণকালে বয়স হয়েছিল ৮৬ বছর। দেশের সবচেয়ে প্রিয় শিল্পপতিদের মধ্যে একজন ছিলেন তিনি। তাঁর দৃষ্টিভঙ্গি ব্যবসায়িক জগতের সীমানা ছাড়িয়ে মানুষের হৃদয় স্পর্শ করে নিয়েছে। এমন এক জনহিতৈষী যাঁর কাছে আজীবন ঋণী থাকবে ভারতীয় ক্রিকেট।  

2/5

উদীয়মান ক্রিকেটারদের প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে আসছে টাটা গোষ্ঠী

Tata Group Companies As Platform For Budding Cricketers

ফারুখ ইঞ্জিনিয়ার, মহিন্দর অমরনাথ, সঞ্জয় মঞ্জরেকার, রবিন উথাপ্পা, ভিভিএস লক্ষ্মণ, জাগাল শ্রীনাথ, হরভজন সিং, যুবরাজ সিং, মহম্মদ কাইফ, শার্দুল ঠাকুরের নাম কে না জানে! বিভিন্ন প্রজন্মের ভারতীয় ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছিল টাটা। তাঁদের কেরিয়ারে এই গোষ্ঠীর ছিল বিরাট অবদান। এই ক্রিকেটারদের টাটা গোষ্ঠী চাকরির প্রস্তাবও দিয়েছে তবে খেলার সঙ্গে আপোস করে নয়। শুধু টাটাই নয়, টাটার সঙ্গে যুক্ত ইন্ডিয়ান এয়ারলাইনসও রয়েছে এখানে।

3/5

সংকটকালীন সময়ে আইপিএল স্পনসরশিপ

IPL Sponsorship In Troubled Times

টাটা গোষ্ঠী কয়েক দশক ধরেই ক্রিকেটে ইভেন্টের স্পনসরশিপের কাজ করে আসছে। সেই ১৯৯৬ সালে টাইটান কাপের শুভারম্ভ। ভারতের সঙ্গে চিনের সীমান্ত উত্তেজনার কারণে চিনা ফোন নির্মাতা ভিভো ২০২০ সালে আইপিএলের টাইটেল স্পনসরশিপ প্রত্যাহার করে নিয়েছিল। আর ঠিক তখনই ত্রাতার ভূমিকায় উত্তীর্ণ হয়েছিল টাটা গোষ্ঠী। ২০২৪ সালের আইপিএল শুরুর আগে টাটা চার বছরের জন্য় ২৫০০ কোটি টাকার চুক্তি করেছে বিসিসিআই-এর সঙ্গে। যা সব রেকর্ড ভেঙে দিয়েছে। ২০২৩ সালে উইমেনস প্রিমিয়ার লিগেরও স্পনসর টাটা। ২০২৭ সাল পর্যন্ত তারাই ডব্লিউপিএল স্পনসর করবে।

4/5

রতন টাটার প্রয়াণে কী লিখলেন সচিন তেন্ডুলকর

Sachin Tendulkar On Ratan Tata Demise

সচিন তাঁর এক্স হ্য়ান্ডেলে টাটার সঙ্গে ছবি শেয়ার করে লেখেন, 'রতন টাটার জীবন এবং মৃত্যু দেশকে নড়িয়ে দিয়েছে। আমি সৌভাগ্যবান ছিলাম, যে তাঁর সঙ্গে সময় কাটাতে পেরেছি। কিন্তু লক্ষ লক্ষ মানুষ রয়েছেন, যাঁরা তাঁর সঙ্গে কখনও দেখা করেননি, আজ আমি যে দুঃখ অনুভব করছি, তাঁরাও সেই একই দুঃখ পেয়েছে।পশুদের প্রতি তাঁর ভালবাসা থেকে পরোপকার। তিনি দেখিয়েছিলেন যে, সত্যিকারের অগ্রগতি তখনই অর্জন করা যায় যখন আমরা তাদের যত্ন করি যাদের নিজেদের যত্ন নেওয়ার উপায় নেই। রেস্ট ইন পিস মিস্টার টাটা। আপনার উত্তরাধিকার থেকে যাবে আপনার তৈরি করা প্রতিষ্ঠানগুলিতে। আপনি যে মূল্যবোধগুলি বেঁচে থাকবে।'

5/5

রতন টাটার প্রয়াণে কী লিখলেন রোহিত শর্মা

Rohit Sharma On Ratan Tata Demise

রোহিত লেখেন, 'সোনার হৃদয়ের মানুষ ছিলেন। স্য়র আপনাকে আজীবন স্মরণ করা হবে ঠিক সেই মানুষ হিসেবে যিনি আজীবন সকলের মানুষ ভালো থেকে আরও ভালো করেছেন।' শুধু রোহিতই নন, ভারতীয় দলের বহু প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারই তাঁদের এক্স হ্য়ান্ডেলে শোকবার্তা শেয়ার করেছেন।