World Day Against Child Labour: কবে এ পৃথিবী সত্যিই শিশুদের বাসযোগ্য হয়ে উঠবে?

| Jun 12, 2021, 17:25 PM IST
1/6

আমাদের এক কবি এই পৃথিবীকে শিশুদের বাসযোগ্য করে তোলার অঙ্গীকার করেছিলেন। কিন্তু কবির হাতে নেই ভুবনের ভার। সমাজ তার নিজের গতিতে চলে। সেখানে শিশুদের জন্য বড়রা ভাবে অনেক কম। তাই এ বিশ্ব জুড়ে শিশুশ্রমিকের সংখ্যা এখনও ভয়-জাগানো। 

2/6

তবু একটা অংশে এখনও টিকে আছে সচেতনতার মাত্রা। তাঁরাই প্রতি বছর এই ১২ জুন শিশুশ্রমের প্রতিবাদদিবস হিসেবে পালন করেন। প্রায় ১০০টি দেশ এই প্রকল্পে সংযুক্ত হয়ে এই World Day Against Child Labour পালন করে। এ তথ্য জেনে আমরা নিশ্চয়ই চমকে উঠব যে, বিশ্বে প্রতি ১০টি শিশুর ১ জনকে বাধ্যতামূলক ভাবে শ্রম করতে হয়। International Labour Organization (ILO)-এর তথ্য অনুযায়ী,  সারা বিশ্বে ১৫ কোটিরও বেশি  শিশু শিশুশ্রমিক হিসেবে কাজ করে! এর মধ্যে ৭ কোটির পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর।

3/6

পৃথিবী থেকে এই পাপ মুছে ফেলতেই এভাবে দিন পালন করে এর বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা হয়। প্রতিবছরই এ দিনটির একটা থিম থাকে। এবছর এদিনটির বিশেষ ভাবনা হল-- চলতি বছরটিকে শিশুশ্রমিক মুক্ত বছর হিসেবে তুলে ধরা (2021 International Year for the Elimination of Child Labour)! এবং এমন একটা প্রতিজ্ঞার মুহূর্ত এমন সময়ে এল যখন সারা পৃথিবী COVID-19 সঙ্কটে বিপর্যস্ত।   

4/6

International Labour Organization হল United Nations-এরই একটি অংশ। ২০০২ সালেই এরা বিশ্ব জুড়ে এমন একটি দিন পালনের পরিকল্পনা করে। শুধু তাই নয়, International Labour Organization একটি লক্ষ্য ঠিক করে নেয় যে, এ বিশ্বের ৫-১৭ বছর বয়সের প্রতিটি শিশু-কিশোরের শিক্ষা, স্বাস্থ্য ও মৌলিক অধিকার তারা রক্ষা করবে।

5/6

যে সমস্ত শিশুকে বাধ্যতামূলক শ্রমের মধ্যে যেতে হয় তাদের শরীরে ও মনে এর  যে ক্ষতিকর প্রভাব পড়ে, সে বিষয়ে গণমনে সচেতনতা গড়ে তোলাই এ দিনটির বিশেষ লক্ষ্য। 

6/6

কী ভাবে শিশু শ্রমকেও বাদ দিয়েও উত্‍পাদন যথাযথ রাখা যায়, সেই বিকল্প ভাবনার একটা দরজাও এ দিনটি খুলে দেয় তাঁদের কাছে, যাঁরা শিশুদের জন্য সত্যিই কিছু করতে চান।