World Elephant Day: এশিয়ার হাতি কি সংকটে? বিশ্ব হাতি দিবসে ফিরে দেখা...

এই হাতি দিবসেই বিশ্বের হাতি সম্প্রদায়ের একটা হালহকিকত নেওয়া হয় নতুন করে। দেখা হয় বিশ্বের কোথায় হাতি সুরক্ষিত, কোথায় বিপন্ন। এই নিরিখে কোনও কোনও পরিবেশবিদ জানাচ্ছেন, এশিয়ার হাতি কি সংকটাপন্ন?

| Aug 12, 2022, 12:56 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধান ও কাঁঠালের মৌসম ছাড়াও খাদ্যের সন্ধানে প্রায়শই হাতি দল বেঁধে জঙ্গল ছেড়ে লোকালয়ে চলে আসে। হাতির আক্রমণে অসহায় মানুষের প্রাণ যায়, ক্ষতিগ্রস্ত হয় ঘরবাড়ি, ফসলি জমি। গোটা বিশ্ব জুড়ে এই ছবি। এই ভাবে ক্ষুধার্ত বন্য হাতি লোকালয়ে চলে এলে সাধারণ মানুষ বিপন্ন হন। তাঁদের প্রাণসংশয়ের কারণ থাকে বলে। তখন তাঁরা হাতিকে আক্রমণ করে বসেন। আর এই ভাবে লোকালয়ে খিদের জ্বালায় এসে প্রাণ হারায় হাতির দল।

1/6

অসহায় হাতিও

 হাতিও অসহায়। খিদে পেলে খেতে আসে সে। হয়তো ক্ষতির মনোভাব নিয়ে আসে না। পরিবেশবিদেরা বারবার সে কথা মনে করিয়ে দেন। কিন্তু এর কোনও ফয়সালা হয় না। একদিকে হাতির বোবা কান্না, অন্যদিকে মানুষের আর্তনাদ।  

2/6

সহাবস্থান, পারস্পরিক বোঝাপড়া

মানুষ ও হাতিকে রক্ষা করা দায়িত্ব অনেকেই হাতে তুলে নিতে চান, নিয়েছেনও। চলছে সহাবস্থান পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে এগিয়ে চলার যাপন। আর এরই মধ্যে প্রতি বছর চলে আসে বিশ্ব হাতি দিবস।

3/6

'এনডেঞ্জার্ড'

এই হাতি দিবসেই বিশ্বের হাতি সম্প্রদায়ের একটা হালহকিকত নেওয়া হয় নতুন করে। দেখা হয় বিশ্বের কোথায় হাতি সুরক্ষিত, কোথায় বিপন্ন। এই নিরিখে কোনও কোনও পরিবেশবিদ জানাচ্ছেন, এশিয়ার হাতি কি সংকটাপন্ন? হ্যাঁ, পরিবেশবিদেরা বলছেন, এশিয়ার হাতি 'এনডেঞ্জার্ড'। আর আফ্রিকার হাতি 'ভালনারেবল'।  

4/6

এশীয় হাতির সুরক্ষা

এশীয় হাতির সুরক্ষা নিশ্চিত করতে তার নিজস্ব আবাসস্থল তৈরি করা, বন্ধ এলিফ্যান্ট করিডর ফের চালু করা, মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসনে সমন্বিত কার্যক্রম গ্রহণ করা, ইত্যাদি নানা কাজ চলছে, নানা প্রকল্প ভাবা হয়েছে, আগামী দিনেও হবে। 

5/6

২০১২ সালের ১২ অগস্ট

বিশ্ব হাতি দিবস প্রথম পালিত হয় ২০১২ সালের এই দিনে, ১২ অগস্ট। সেই হিসেবে একটি দশক পূর্ণ হল।

6/6

হাতি নিয়ে সচেতনতা

এমনি-এমনি এমন একটা দিনের কথা ভাবা হয়নি। বিশ্ব জুড়ে বিপন্ন এই বৃহদাকার প্রাণীটি। তাকে বাঁচাতে হবে। তাই এই দিন-পরিকল্পনা। এই দিনটিতে হাতি নিয়ে শুধু নিজে সচেতন হলেই চলবে না, অন্যকেও সচেতন করতে হবে। সেটাও আমাদের দায়িত্ব।