Mpox Emergency: বিশ্ব জুড়ে জরুরি অবস্থা ঘোষণা করল WHO! জেনে নিন, কোন রোগ নিয়ে...

World Health Organization: ফের কি আর একটা মহামারি? না হলে কেন জরুরি অবস্থা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

| Aug 15, 2024, 16:52 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাঙ্কি পক্স বহুকাল ধরেই ভুগিয়ে আসছে ভারতকে। এই রোগ বঙ্গেও বহু পরিচিত। কিন্তু তা নিয়ে যে বিশ্ব জুড়ে জরুরি অবস্থা জারি হয়ে যাবে, তাই-বা কে জানত? 

1/6

জনস্বাস্থ্য জরুরি অবস্থা

বুধবার সে ঘটনাই ঘটল। আফ্রিকার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স তথা এমপক্সের সংক্রমণ নিয়ে উদ্বেগ জানিয়ে এ বিষয়ে বিশ্ব জুড়ে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু' (ডব্লিউএইচও)!

2/6

কঙ্গোয় মৃত্যু

কঙ্গোয় এর প্রাথমিক প্রাদুর্ভাবে অন্তত ৪৫০ জন মারা গিয়েছেন। মাঙ্কিপক্স মধ্য ও পূর্ব আফ্রিকার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়েছে। এ রোগের একটি নতুন ধরন যেভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে, সেই বিষয়টি এবং এর উচ্চ মৃত্যুহার নিয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন।

3/6

সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ

'হু'-র সর্বময় কর্তা টেডরস অধনম বলেছেন, এ রোগের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ও মানুষের জীবন বাঁচাতে একটি সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য।

4/6

ছোঁয়াচে

হু-র এতটা উদ্বেগ এই কারণেই যে, পক্স ভয়ানক ছোঁয়াচে। একটা সময় তো মানুষ কারও পক্স হলে আতঙ্কে তাঁকে প্রায় একঘরে করে রেখে দিত। ব্যাপারটা আপাত ভাবে ভালো না দেখালেও, বিষয়টার মধ্যে কারণ ছিল। রোগ ছড়িয়ে যদি মহামারীর আকার নেয়, সে তো ভয়ংকর! সেক্ষেত্রে, যেভাবেই হোক, একটু সাবধান হওয়া জরুরি। এ রোগের উপসর্গ ফ্লুর মতো। যখন-তখন প্রাণঘাতী হয়ে উঠতে পারে। আক্রান্ত ১০০ জনের মধ্যে মারা যেতে পারেন চারজন! 

5/6

ক্লেড ১ ও ক্লেড ২​

এমপক্সের দুটি প্রধান ধরন-- ক্লেড ১ ও ক্লেড ২। ইতিপূর্বে ২০২২ সালে এমপক্স নিয়ে স্বাস্থ্যসংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। সেবার ক্লেড ২ ধরনের তুলনামূলক মৃদু সংক্রমণে জারি করা হয়েছিল এই জরুরি অবস্থা। তবে এখন আরও বেশি ভয়ংকর ক্লেড ১-এর সংক্রমণ দেখা যাচ্ছে।

6/6

নিয়ন্ত্রণের বাইরে

গত মঙ্গলবার 'আফ্রিকা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে'র বিজ্ঞানীরাও রোগটি নিয়ে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেন। মাঙ্কি পক্সের সংক্রমণ ঠেকাতে দ্রুত পদক্ষেপ করা না হলে এর সাম্প্রতিক প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।