World Mental Health Day: বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে জেনে নিন কী ভাবে ভালো রাখবেন মনের স্বাস্থ্য...

করোনা-অতিমারী পর্বের পরে বিশ্ব জুড়ে অবসাদগ্রস্ত মানুষের সংখ্যা লাফিয়ে বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা রীতিমতো পরিসংখ্যান দিয়ে দেখিয়েছে, করোনা অতিমারীই এ জন্য দায়ী। করোনার আগেও মানুষ অবসাদে ও মানসিক চাপজনিত নানা সংকটে ভুগত। তবে হু দেখিয়েছে, এই সংকট আগের চেয়ে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর মানসিক স্বাস্থ্যের এই অবনতির জেরে বিশ্ব জুড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। মানসিক অবসাদের জেরে বাড়ছে সামাজিক এবং অর্থনৈতিক বৈষম্যও। ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি জরুরি।

| Oct 10, 2022, 14:52 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা-অতিমারী পর্বের পরে বিশ্ব জুড়ে অবসাদগ্রস্ত মানুষের সংখ্যা লাফিয়ে বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা রীতিমতো পরিসংখ্যান দিয়ে দেখিয়েছে, করোনা অতিমারীই এ জন্য দায়ী। করোনার আগেও মানুষ অবসাদে ও মানসিক চাপজনিত নানা সংকটে ভুগত। তবে হু দেখিয়েছে, এই সংকট আগের চেয়ে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর মানসিক স্বাস্থ্যের এই অবনতির জেরে বিশ্ব জুড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। মানসিক অবসাদের জেরে বাড়ছে সামাজিক এবং অর্থনৈতিক বৈষম্যও। ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি জরুরি। 

1/6

অর্থনৈতিক পরিকল্পনা

এখনই এমন ভাবে অর্থনৈতিক পরিকল্পনা সেরে রাখুন যাতে পরবর্তী সময়ে আর    ফিনানশিয়াল ওয়েলনেস-ই হল এখনকার কালের মানুষের সব চেয়ে বড় চাহিদা। ফিনানশিয়াল স্ট্রেস কমলেই মানুষ মানসিক ভাবে অনেকটা ভালো থাকবে।

2/6

অগ্রাধিকার

মেন্টাল হেলথ-এর ক্ষেত্রে স্পষ্ট কতগুলি বিভাজন রয়েছে। যেমন উওমেন অ্যান্ড মেন্টাল হেলথ, চিল্ড্রেন অ্যান্ড মেন্টাল হেলথ, মেন্টাল হেলথ অ্যান্ড এজিং। এ দিন এই সব ক্ষেত্রগুলিতেই নজর দিতে হয়। প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এ বছর এদিনটির থিম হল-- মেক মেন্টাল হেলথ অ্যান্ড ওয়েল-বিয়িং ফর অল আ গ্লোবাল প্রায়োরিটি (Make mental health and well-being for all a global priority)।

3/6

ওয়ার্ল্ড মেন্টাল হেল্থ ডে

প্রতি বছর ১০ অক্টোবর 'ওয়ার্ল্ড মেন্টাল হেল্থ ডে' পালিত হয়। ১৯৯২ সাল থেকে দিনটি পালন করা শুরু হয়েছিল। ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেন্টাল হেল্থ-এর তরফে বার্ষিক উদযাপনের অংশ হিসেবে এটি শুরু হয়েছিল। 

4/6

মানসিক স্বাস্থ্য

মানসিক ভাবে ভালো থাকার জন্য আরও কতগুলি বিষয় কাজ করে। যেমন, সামাজিক ভাবে সকলের সঙ্গে সম্পর্কযুক্ত থাকা। 

5/6

ধ্যান ও প্রার্থনা

শরীরচর্চা ভালো থাকার ক্ষেত্রে খুবই জরুরি এক অভ্যেস। সঙ্গে ধ্যান ও প্রার্থনার অভ্যেস থাকলে তো কথাই নেই।  

6/6

অবসাদ থেকে মুক্তি

খাওয়া-দাওয়ার ক্ষেত্রে বাছবিচার ও সাবধানতা অবলম্বনও ভালো থাকার খুব গুরুত্বপূর্ণ চাবিকাঠি।