World Senior Citizen's Day: এই প্রবীণেরা তরুণ প্রজন্মের থেকে বরাবর লক্ষ যোজন এগিয়ে...

আজ বয়সের কারণে যাঁরা সমাজের পিছনের সারিতে, তাঁরা তো আর সত্যিই পিছনের সারির নন। বয়সের জন্য তাঁদের অতীত অবদানটা ছোট হয়ে যায় না। যায় না এখনকার কর্ম ও চিন্তাপদ্ধতিও।

| Aug 21, 2022, 17:53 PM IST

সৌমিত্র সেন: সমাজে প্রবীণের অবদানকে স্বীকৃতি দেওয়ার এক লগ্ন এই ২১ অগস্ট। আজ যাঁরা প্রবীণ, কয়েকদশক আগেও তাঁরাই ছিলেন সমাজের চালিকাশক্তি। নতুনের আহ্বায়ক, নতুন পরিকল্পনার পিছনে থিংকট্যাংক। অথচ আজ তাঁরা বয়সের কারণে সমাজের পিছনের সারিতে। কিন্তু সে তো কালের নিয়মে। এজন্য তো তাঁদের অবদানটা ছোট হয়ে যায় না। সেই অবদানটার দিকে তাকিয়ে এমন একটা দিন-ভাবনা। ১৯৮৮ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগন প্রথম এরকম একটি দিনের প্রস্তাব করেছিলেন। সন্দেহ নেই, সময়ের চেয়ে অনেকটা এগিয়েই ভেবেছিলেন তিনি। প্রথম সিনিয়র সিটিজেন ডে পালিতও হয়েছিল এই ২১ অগস্টই। তবে ১৯৯০ সালে রাষ্ট্রসঙ্ঘ এর বিশ্বব্যাপী উদযাপনের কথা ঘোষণা করে। সেই হিসেবে এ বছর দিনটির ৩২ তম উদযাপন দিন।  সেই উদযাপন-দিনেই এমন কয়েকজন ভারতীয়ের কথা এখানে উল্লেখ করা হল যাঁরা আজও বিচিত্র ভাবে আমাদের সমৃদ্ধ করে চলেছেন। বয়স তাঁদের হার মানাতে পারেনি। 

1/6

অর্থনীতিবিদ, দার্শনিক, শিক্ষাবিদ

৮৮ বছরের অমর্ত্য সেন। অর্থনীতিবিদ, দার্শনিক, শিক্ষাবিদ। বহির্ভারতে ভারতের অন্যতম প্রতিনিধিস্থানীয় মুখ। ওয়েলফেয়ার ইকনমিক্স এবং সামাজিক স্বক্ষমতার উপর কাজ করে বিখ্যাত। নোবেলজয়ী এই বিরল প্রতিভার মানুষটি বয়সকে হারিয়ে এখনও নানা সারস্বত চর্চায় সমৃদ্ধ করছেন মানবজাতিকে। প্রতীচী ট্রাস্ট গড়ে তিনি নানা বিষয়ে সমাজকল্যাণমূলক কাজও করছেন।

2/6

টাটা গ্রুপের মুখ

৮৪ বছরের রতন টাটা। টাটা গ্রুপের সর্বময় কর্তা, টাটার মুখ তিনিই। নিজের সংস্থাকে সব সময় এগিয়ে নিয়ে যাওয়ার আদর্শে নিবেদিত। একটা দার্শনিকতা নিয়ে ব্যবসার কর্মে নিয়োজিত। সব সময়েই আউট অফ দ্য বক্স ভেবেছেন। ভারতে ব্যবসায় সাফল্যের অন্যতম উদাহরণস্থল তিনি।

3/6

ঔপন্যাসিক, প্রাবন্ধিক

৬৬ বছরের অমিতাভ ঘোষ হয়তো এখনও ঠিক হাউসহোল্ড নেম নন। কেননা, এখনও অমিতাভ বললে বাঙালি অমিতাভ বচ্চনের কথাই প্রথম মনে করে। এই অমিতাভ কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে বাঙালির অন্যতম সফল মুখ। ঔপন্যাসিক, প্রাবন্ধিক, পরিবেশ-চিন্তক। ভারত তথা দক্ষিণ এশিয়াকে কেন্দ্র করে রচিত তাঁর কাহিনিগুলিতে ঔপনিবেশিকতা ঘুরে ফিরে আসে । জ্ঞানপীঠ পেয়েছেন। ইংরেজি ভাষায় সাহিত্যকর্ম করা বাঙালি তথা ভারতীয় লেখকদের মধ্যে অতি উচ্চে তাঁর স্থান। 

4/6

ভার্সেটালিটির শেষ কথা

৮৮ বছরের আশা আক্ষরিক অর্থেই এক হাউসহোল্ড নেম। তাঁর বিখ্যাত দিদিকে যথোচিত সম্মান দিয়েও বলা চলে আশা ভোঁসলে হিন্দি গানে এক অতুলনীয় নাম। এই সেদিন পর্যন্ত তিনি কাজ করেছেন। ভার্সেটালিটির দিক থেকে খুব কম সংখ্যক শিল্পীই তাঁর পাশে বসার যোগ্য। 

5/6

ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি

৭৩ বছরের সুনীল গাওস্কর। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি। সারা পৃথিবীকে দেখিয়েছিলেন টেস্টে ১০ হাজার রানও করা যায়। তিনিই ভারতের প্রথম লিটল মাস্টার। টেস্টে পৃথিবীর অন্যতম সেরা ওপেনার। একজন অসাধারণ কমেন্টেটর। ক্ষুরধার ক্রিকেটবুদ্ধি ও বিশ্লেষণীশক্তি। আজও নানা ভাবে সমৃদ্ধ করে চলেছেন ভারতীয় ক্রিকেটকে। 

6/6

সোশ্যাল অ্যাক্টিভিস্ট

৬৭-র মেধা পাটেকর। সমাজকর্মী। মানবাধিকার রক্ষাকর্মী। সোশ্যাল অ্যাক্টিভিস্ট।  নর্মদা ভ্যালি ডেভলপমেন্ট প্রজেক্টে তাঁর আন্দোলন বিখ্যাত হয়ে আছে। 'রাইটস টু লাইফ অ্যান্ড লাইভলিহুড' হল তাঁর উদ্দিষ্ট।