3D printed Temple: কোথায় গেলে দেখতে পাবেন বিশ্বের প্রথম থ্রি-ডি প্রিন্টেড মন্দির!

3D printed Temple: বিশ্বের প্রথম থ্রি-ডি (3D) প্রিন্টেড মন্দির তৈরি হল তেলঙ্গানার সিদ্দিপেটে। মন্দিরটির থ্রি-ডি প্রিন্ট করতে প্রায় তিন মাস সময় লেগেছে। 

Nov 22, 2023, 13:22 PM IST
1/6

থ্রি-ডি প্রিন্টেড মন্দির

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের প্রথম থ্রি-ডি (3D) প্রিন্টেড মন্দির তৈরি হল তেলঙ্গানার সিদ্দিপেটে। 'হায়দ্রাবাদ আপসুজা ইনফ্রাটেক'এবং 'অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং সলিউশন প্রোভাইডার সিমপ্লিফোরজ ক্রিয়েশনস' যৌথ ভাবে মন্দিরটিকে তৈরি করেছে। মন্দিরটির থ্রি-ডি প্রিন্ট করতে প্রায় তিন মাস সময় লেগেছে।   

2/6

থ্রি-ডি প্রিন্টেড মন্দির

মন্দিরটির তিনভাগে বিভক্ত। যা ৩৫.৫ ফুট লম্বা এবং ৪০০০ স্কোয়ারফিট এলাকার মধ্যে তৈরি হয়েছে। এই মন্দিরে রয়েছে ৩ টি গর্ভগৃহ। সেখানে ৩টি ভিন্ন দেব দেবীর মূর্তি রয়েছে। প্রথমটি ভগবান গণেশকে উৎসর্গ করে মোদক গর্ভগৃহ, দ্বিতীয়টি শিবের প্রতীক হিসাবে বর্গাকার শিবালায়, তৃতীয়টি দেবী পার্বতীর জন্য পদ্ম আকৃতির।  

3/6

থ্রি-ডি প্রিন্টেড মন্দির

তিনটি গোপুরম এবং তিনটি গর্ভগৃহ তৈরির জন্য সিমপ্লিফোরজ তাদের রোবোটিক কনস্ট্রাকশন পদ্ধতিতে তৈরি করেছে। ৭০-৯০ দিনের মধ্যে দেশীয় মেটিরিয়াল এবং সফটওয়্যার ব্যবহার করে এই মন্দির নির্মাণ করা হয়েছে।  

4/6

থ্রি-ডি প্রিন্টেড মন্দির

এছাড়াও মন্দিরের পিলার, স্ল্যাবস এবং ফ্লোরিং প্রথাগত নিয়মেই তৈরি হয়েছে। সব মিলিয়ে মন্দিরটি নির্মাণ হতে প্রায় সাড়ে পাঁচ মাস সময় লেগেছে।   

5/6

থ্রি-ডি প্রিন্টেড মন্দির

সিমপ্লিফোরজের অফিসার বলেন, 'এই মন্দিরটি শুধু ভারতে নয়, বিশ্বের প্রথম থ্রি-ডি প্রিন্টেড মন্দির।'  

6/6

থ্রি-ডি প্রিন্টেড পোস্ট অফিস

এছাড়াও প্রযুক্তি নগরী বেঙ্গালুরুতে তৈরি হয়েছে ভারতের প্রথম থ্রি-ডি প্রিন্টেড পোস্ট অফিস। লার্সেন অ্যান্ড টুবরো সংস্থা এটি নির্মাণ করেছে এবং প্রযুক্তিগত সমর্থন যুগিয়েছে আইটিআইটি মাদ্রাজ। এই পোস্ট অফিসটি উদ্বোধন করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।