খিদে, অনাহার গিলে খেয়েছে ছোটবেলা (Childhood), সাত বছরের বাচ্চার ওজন সাত কেজি

Jan 05, 2021, 16:32 PM IST
1/5

ছ বছর ধরে যুদ্ধবিধ্বস্ত অবস্থা ইয়েমেনের (Yemen)। খাদ্য সঙ্কট সেখানে কোন পর্যায়ে পৌঁছেছে তা এই বাচ্চাটির ছবি দেখলেই আন্দাজ করা যায়। ইয়েমেনের সানায় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে সাত বছর বয়সী বাচ্চাটিকে।

2/5

সাত বছরের বাচ্চা। ওজন মাত্র সাত কেজি। অপুষ্টি, অনাহার গিলে খেয়েছে তার শৈশব। ফায়িদ সামিম নামের সেই বাচ্চাটি পক্ষাঘাতগ্রস্ত।

3/5

সেরিব্রাল প্যালসি ও অপুষ্টিতে ভুগছে বাচ্চাটি। হাসপাতালে যখন আনা হয়েছিল তখন তার মরনাপন্ন অবস্থা। কিন্তু চিকিত্সকদের চেষ্টায় ফায়িদ এখন বিপন্মুক্ত।

4/5

হাসপাতালের বেডে ভাঁজ করে রাখা কম্বলের এক তৃতীয়াংশ দিয়েই ফায়িদের গোটা শরীর ঢেকে যায়। তার জীর্ন শরীর যেন এই স্বার্থকেন্দ্রিক, লোভ, হানাহানিতে ভরা পৃথিবীর আসল প্রতিবিম্ব।

5/5

চিকিৎসা ও ওষুধের খরচ বহন করার সামর্থ নেই পরিবারের। ফায়িদের চিকিত্সা আপাতত চলছে অনুদানের অর্থে। তবে সেটা বড় কথা নয়। কারণ, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের জনসংখ্যার ৮০ শতাংশই এখন ত্রাণের উপর নির্ভরশীল। চারিদিকে হাহাকার সত্ত্বেও সেখানে দুর্ভিক্ষ পরিস্থিতির ঘোষণা করা হচ্ছে না। ছবছর ধরে চলা যুদ্ধে (Civil War) এখনও পর্যন্ত এক লাখের বেশি সাধারণ মানুষ মারা গিয়েছেন। খাদ্য সঙ্কটও চরমে।